শেষ মুহূর্তের বিল পাসে শাটডাউন এড়াল সিনেট

মুনা নিউজ ডেস্ক | ৯ মার্চ ২০২৪ ২০:৪৪

ফাইল ছবি ফাইল ছবি

শাটডাউন শুরুর সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে শুক্রবার ৮ মার্চ রাতে ছয়টি বিল সম্বলিত একটি ব্যয় প্যাকেজ পাস করেছেন যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইনপ্রণেতারা। আংশিক সরকারি শাটডাউন এড়াতে এই বিশেষ অর্থ বিলটি জরুরীভাবে পাস করা হয়েছে।

ব্যয় প্যাকেজটি ৭৫-২২ ভোটের ব্যবধানে সিনেটে পাস হয়েছে। ৪৬০ বিলিয়ন ডলারের এই প্যাকেজের মাধ্যমে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কয়েকটি খাতে সরকারকে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এবারের প্যাকেজে মোট ছয়টি বিল রয়েছে। এসবের মধ্যে কৃষি, পরিবহন, আবাসন, জ্বালানি, প্রবীণ ও অন্যান্য কর্মসূচিতে অর্থায়ন করা হয়েছে।

গত কয়েক মাস ধরে বিভিন্ন ইস্যুতে চরম বিভক্ত হয়ে পড়েছে কংগ্রেস। এ নিয়ে কংগ্রেসে অচলাবস্থা চলছে। ২০২৪ সালের কেন্দ্রীয় সরকারের বাজেট চূড়ান্ত করার আগে শুক্রবারের ভোট গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। বিলটি সিনেটে পাস হওয়ায় তা আইনে পরিণত করতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হয়েছে।

বিলটি পাস হওয়ার আগে এক বিবৃতিতে সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার নতুন এই আইনকে স্বাগত জানান। তিনি বলেন, বিভক্ত সরকার মানে কিছুই হয় না বলে যারা উদ্বিগ্ন তাদের জ্ঞাতার্থে এই দ্বিদলীয় প্যাকেজ কিন্তু অন্য কথা বলছে। নতুন এই বিল বাবা-মা, প্রবীণ, দমকলকর্মী, কৃষক, স্কুল ক্যাফেটেরিয়াসহ আরও অনেক খাতকে সহায়তা করবে।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এই বিল সহজেই পাস হয়। তবে কয়েকজন রক্ষণশীল রিপাবলিকান অভিবাসন ও অন্যান্য বিষয়ে ভোট আয়োজনের চাপ দেওয়ায় সিনেটে এই বিল উঠতে বিলম্ব হয়।



আপনার মূল্যবান মতামত দিন: