হাজার বছরের পুরোনো বাইবেল বিক্রি হলো পৌনে ৪ কোটি ডলারে

মুনা নিউজ ডেস্ক | ১৯ মে ২০২৩ ০১:৫৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

এক হাজার ১০০ বছর আগে হিব্রুতে লেখা বাইবেল বিক্রি হলো চড়া দামে। গতকাল বুধবার নিউ ইয়র্কে তিন কোটি ৮১ লাখ ডলারে বিক্রি হয়েছে বাইবেলটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এটি বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রুতে লেখা বাইবেল।

নিউ উইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘কোডেক্স স্যাসন’ নামের হিব্রু বাইবেলটি নবম শতকের শেষের দিক থেকে দশম শতকের শুরুর দিকে লেখা হয়েছিল। এখন পর্যন্ত সন্ধান পাওয়া সবচেয়ে পুরোনো হিব্রু ভাষার বাইবেল এটা। ধারণা করা হচ্ছে, এই বাইবেল ৮৮০ থেকে ৯৬০ খ্রিষ্টাব্দে লেখা।
দুই ক্রেতা বাইবেলটি নিতে নিলাম হাঁকেন। চার মিনিটের মধ্যে বাইবেলটি ৩ কোটি ৮১ লাখ ডলারে বিক্রি হয়।

তবে এতো দামে বিক্রি হলেও দামের ক্ষেত্রে এটি বিশ্বরেকর্ড করতে পারেনি। এর আগে যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংস্করণ বিক্রি হয়েছে চার কোটি ৩২ লাখ ডলারে। তবে বাইবেলটি লিওনার্ডো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপির থেকে বেশি দাম পেয়েছে। এটি ইসরায়েলে এএনইউ মিউজিয়ামে রাখা হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সদবিসের বিশেষজ্ঞ শ্যারন লিবেরম্যান মিন্টজ বলেন, দাম থেকেই বোঝা যাচ্ছে এ বাইবেলের ক্ষমতা, প্রভাব ও গুরুত্ব কেমন। তিনি এই বাইবেলকে মানবতার একটা অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে উল্লেখ করেছেন। এই বাইবেল ইসরায়েলে ফিরে যাচ্ছে দেখে তিনি আনন্দিত। এটা ডিসপ্লে করা থাকবে। মানুষ তা দেখতে পারবেন।

ডয়চে ভেলে জানিয়েছে, সাবেক যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত অ্যালফ্রেড এইচ মোজেস অলাভজনক অ্যামেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর পক্ষ থেকে এ বাইবেল কিনেছেন। এরপর তা তেল আবিবে এএনইউ মিউজিয়ামে দান করা হচ্ছে।

এ নিয়ে মোজেস বলেন, পশ্চিমা সভ্যতার ইতিহাসে অন্যতম প্রভাবশালী বই হলো হিব্রু বাইবেল। ইহুদিদের কাছে এই বই ফিরে যাচ্ছে বলে আমি আনন্দিত।



আপনার মূল্যবান মতামত দিন: