প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আরও এগিয়ে গেলেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ৩ মার্চ ২০২৪ ১৮:৩১

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লড়াইয়ে আরও তিনটি অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই তিন জয়ে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের সঙ্গে লড়াইয়ের দৌড়ে আরও এগিয়ে গেলেন তিনি। খবর আলজাজিরার।

২ মার্চ, শনিবার যুক্তরাষ্ট্রের মিশিগান, মিসৌরি ও আইডাহোতে রিপাবলিকান পার্টির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই তিন অঙ্গরাজ্যে জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত ও একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে পরাজিত করেছেন ট্রাম্প।

এর আগে রিপাবলিকান পার্টির মনোনয়ন লড়াইয়ের সাউথ ক্যারোলিনা, আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাডা ও ভার্জিন দ্বীপপুঞ্জের চার প্রাইমারি নির্বাচানে ট্রাম্পই জয়ী হয়েছিলেন। এসব জয়ের মাধ্যমে রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে নিজের অবস্থান আরও পোক্ত করেছেন ট্রাম্প। অন্যদিকে এ প্রতিযোগিতা থেকে সরে যেতে নিকি হ্যালির ওপর আরও চাপ বাড়াবে ট্রাম্প-মিত্ররা।

তবে জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি ‘সুপার টুইসডে’ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। রিপাবলিকান রাজনীতিতে ‘সুপার টুইসডে’ হলো ৫ মার্চ। এদিন যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্য ও একটি অঞ্চলে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

চলতি বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন আমেরিকানরা। নির্বাচনী দৌড়ে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্প এবং ডেমোক্র্যাট পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এগিয়ে আছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: