যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা হুমকির মুখে : পোল্যান্ড

মুনা নিউজ ডেস্ক | ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০০

পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী রদোস্লাভ সিকোরস্কি : সংগৃহীত ছবি পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী রদোস্লাভ সিকোরস্কি : সংগৃহীত ছবি

বিশ্ব মঞ্চে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা হুমকির মুখে। এমনটাই জানিয়েছেন পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী রদোস্লাভ সিকোরস্কি। তিনি বলেছেন, কংগ্রেস যদি ইউক্রেনে সহায়তা বিল পাশে ব্যর্থ হয় তবে বিশ্বে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলবে।  সিএনএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে দেওয়ার লক্ষ্যে ৯৫ বিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজ পাশ করেছে। কিন্তু কংগ্রেসের নিম্নকক্ষ—যেখানে বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রাধান্য আছে—হাউস অব রিপ্রেজেনটেটিভসে এই বিলটি আটকে গেছে। আর এরই মধ্যে অর্থ সংকটের কারণে ইউক্রেন রণক্ষেত্রে ব্যাপক পিছিয়ে পড়েছে।

গতকাল ২৫ ফেব্রুয়ারি, রোববার সিএনএনের সাংবাদিক ফরিদ জাকারিয়ার টক শো ‘ফরিদ জাকারিয়া জিপিএস’-এ রদোস্লাভ সিকোরস্কি বলেন, অস্ত্র ও গোলাবারুদের সংকটের কারণে ইউক্রেন রণক্ষেত্রে বর্তমানে নিজেদের কেবল রক্ষা করে যাচ্ছে এবং পরাজয় বরণ করছে।

পোলিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা অস্ত্রের সংকটে ভুগছে। আভদিভকার আশপাশে তাদের পরিস্থিতি এতটাই শোচনীয় যে, তাদের গোলাবারুদ কমে ৮ ভাগের ১ ভাগে নেমে এসেছে।’ এ সময় তিনি রণক্ষেত্রে ইউক্রেনের এই অবস্থার জন্য রিপাবলিকান পার্টিকে দায়ী করেছেন।

তবে আমেরিকান তহবিল ছাড়ের বিষয়ে হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার মাইক জনসনের কাছে তাঁর বার্তা কী হবে জানতে চাইলে সিকোরস্কি বলেন, ‘আমি বলব...এটি ইউক্রেনের ভাগ্য, এটি ইউক্রেনের নির্যাতিত মানুষের ভবিষ্যৎ যারা আপনার দেশের কাছে সহায়তা চায়, তবে এটি একই সঙ্গে আপনার দেশের বিশ্বাসযোগ্যতার প্রশ্নও।’

এর আগে, গত ১৭ ফেব্রুয়ারি ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলারের সামরিক সহায়তা পাঠানো হবে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আশ্বাস দেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এর জন্য কংগ্রেসের চূড়ান্ত অনুমোদন দরকার হবে। রিপাবলিকানরা এই প্রস্তাবে সমর্থন দেবে বলেই বিশ্বাস বাইডেনের।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘কংগ্রেসের নিষ্ক্রিয়তার ফলে সরবরাহ কমে যাওয়ায় ইউক্রেনীয় সৈন্যদের গোলাবারুদের বরাদ্দ শেষ হয়ে যায়। এতে ইউক্রেনের সামরিক বাহিনী আভদিভকা থেকে সরে আসতে বাধ্য হয়।’

কয়েক মাসের রাজনৈতিক টানাপোড়েনের পর চলতি সপ্তাহের শুরুতে সিনেট ৯ হাজার ৫০০ কোটি ডলারের বৈদেশিক সহায়তার প্যাকেজ অনুমোদন করে। এই প্যাকেজে ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলার বরাদ্দ ছিল। সিনেটে অনুমোদিত হওয়ার পরও প্যাকেজটি নিয়ে এখনো হাউস অব রিপ্রেজেনটেটিভে ভোটাভুটি বাকি। এই প্যাকেজ নিয়ে আমেরিকার রিপাবলিকান দলের সদস্যরা দ্বিধাবিভক্ত হয়ে আছেন।



আপনার মূল্যবান মতামত দিন: