রাশিয়ার ওপর আবারো বড় নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩০

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বড় ধরনের নিষেধাজ্ঞা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র : সংগৃহীত ছবি রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বড় ধরনের নিষেধাজ্ঞা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র : সংগৃহীত ছবি

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বড় ধরনের নিষেধাজ্ঞা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু এবং ইউক্রেনে দুই বছরের যুদ্ধের জন্য এ নিষেধাজ্ঞা দেওয়া হবে। প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল ২০ ফেব্রুয়ারি, মঙ্গলবার সাংবাদিকদের এই তথ্য জানান। তবে নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। খবর আল জাজিরা।

ইউক্রেনে রাশিয়ার হামলার দ্বিতীয় বার্ষিকীর আগে আগামী শুক্রবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেবে যুক্তরাষ্ট্র বলেও জানান বাইডেন। 

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, নতুন নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার প্রতিরক্ষা খাত, বিভিন্ন শিল্পকেন্দ্র সহ রাজস্বের বিভিন্ন উৎস লক্ষ্য করে দেয়া হবে।

এ ছাড়া হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কারবি বলেছেন, নাভালনির সঙ্গে যা ঘটেছে এবং ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার জবাবদিহি আদায়ে এই নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

এছাড়া একজন আমেরিকার এক ঊর্ধ্বতন কর্মকর্তার জানিয়েছেন যে, ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বার্ষিকী ঘিরে একটি নিষেধাজ্ঞা প্যাকেজ আগে থেকেই পরিকল্পনা করা হয়েছিল। যা ওয়াশিংটন এখন পুনর্বিবেচনা করবে। তবে অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জেরে জোরালোভাবে নেওয়া হচ্ছে পদক্ষেপটি।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মস্কোকে বিচ্ছিন্ন করার জন্য রাশিয়ান সেন্ট্রাল ব্যাংকের তহবিল স্থগিত করা, কিছু রাশিয়ান পণ্য নিষিদ্ধ করাসহ ইতিমধ্যেই একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: