জাহাজ থেকে হাউছিদের মজুত অস্ত্র জব্দের দাবি যুক্তরাষ্ট্রের

মুনা নিউজ ডেস্ক | ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী গত ২৮ জানুয়ারি ইরানের উন্নত প্রচলিত অস্ত্র ও অন্যান্য প্রাণঘাতী সামগ্রী জব্দ আটক করেছে, যা ইয়েমেনে হাউছি-অধ্যুষিত এলাকায় ব্যবহারের জন্য আরব সাগরে ভাসমান এক জাহাজে মজুত ছিল। ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কম্যান্ড এ দাবি জানায়।

সেন্টকম জানায়, দুই শতাধিক বেশি প্যাকেজে ছিল মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উপাদান, বিস্ফোরক, সমুদ্রগর্ভস্থ/উপরিতলের মানবহীন গাড়ির (ইউইউভি/ইউএসভি) উপাদান, সামরিক মানের যোগাযোগ ও নেটওয়ার্ক সরঞ্জাম, ট্যাঙ্ক-রোধী গাইডেড ক্ষেপণাস্ত্র লঞ্চার ও অন্যান্য সামরিক সরঞ্জাম। এগুলো ওই জাহাজ থেকে উদ্ধার করা হয়েছে।

সেন্টকম কমান্ডার মাইকেল এরিক কুরিলা বলেন, ‘হাউছিদেরকে অব্যাহতভাবে ইরানের উন্নত প্রচলিত অস্ত্র সরবরাহ আন্তর্জাতিক জাহাজ চলাচল ও অবাধ বাণিজ্যের নিরাপত্তাকে ব্যাহত করছে।’

নভেম্বরের মাঝামাঝি সময় থেকে আন্তর্জাতিক বাণিজ্যতরীর ওপর ইয়েমেনের হাউছিরা বারবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তাদের দাবি, গাজা ভূখণ্ডে ইসরাইলের সামরিক অভিযানের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে তাদের এই হামলা।

 

সূত্র : ভয়েস অব আমেরিকা

 



আপনার মূল্যবান মতামত দিন: