রাফাহ অভিযানে নেতানিয়াহুকে বাইডেনের সতর্কতা

মুনা নিউজ ডেস্ক | ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫০

জো বাইডেন এবং বেনিয়ামিন নেতানিয়াহু : সংগৃহীত ছবি জো বাইডেন এবং বেনিয়ামিন নেতানিয়াহু : সংগৃহীত ছবি

ইসরায়েলকে অবশ্যই রাফাহবাসীর সুরক্ষা নিশ্চিত করতে হবে এবং কোনো বিশ্বাসযোগ্য ও বাস্তবায়নযোগ্য পরিকল্পনা ছাড়া অঞ্চলটিতে সামরিক অভিযান চালানো যাবে না বলে নেতানিয়াহুকে সর্তক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপকালে বাইডেন এই আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, এই নিয়ে এক সপ্তাহের কম সময়ের মধ্যে বাইডেন নেতানিয়াহুকে সতর্ক করলেন। এর আগেও বাইডেন একবার ইসরায়েলকে রাফাহে অভিযান চালানো থেকে বিরত থাকার বিষয়ে আহ্বান জানিয়েছিলেন।

হোয়াইট হাউস জানিয়েছে, নেতানিয়াহুর সঙ্গে আলাপকালে বাইডেন বলেছেন, একটি বিশ্বাসযোগ্য ও বাস্তবায়নযোগ্য পরিকল্পনা ছাড়া রাফাহে অভিযান পরিচালনায় ইসরায়েলের অগ্রসর হওয়া উচিত হবে না। বাইডেন আরও বলেছেন, গাজা উপত্যকার এই ছোট্ট অঞ্চলটিতে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি ফিলিস্তিনির নিরাপত্তা নিশ্চিত করতে হবে ইসরায়েলকে। অন্যথায় সেখানে অভিযান চালানো যাবে না।

টেলিফোন আলাপে বাইডেন ও নেতানিয়াহু হামাসের হাতে বন্দী ইসরায়েলি জিম্মিদের মুক্ত করার বিষয়টি নিয়েও কথা বলেন। এ সময় বাইডেন জানান, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র সময়ের সঙ্গে সঙ্গে কাজ করে যাবে এবং জিম্মিদের মুক্ত করার বিষয়ে সর্বাত্মক পদক্ষেপ নেবে।

এর আগে, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালিয়ে ১ হাজার ১৩৯ জনকে হত্যা করে এবং ২৫৩ জনকে জিম্মি করে নিয়ে আসে। প্রতিক্রিয়ায় সেদিনই গাজায় হামলা শুরু করে ইসরায়েল।

গত ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েলি হামলা এখনো বন্ধ হয়নি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে এখন পর্যন্ত অঞ্চলটিতে ইসরায়েলি হামলায় অন্তত ২৮ হাজার ৬৬৩ জন নিহত হয়েছে। নিহতদের ৭০ শতাংশেরও বেশি শিশু ও নারী। এ ছাড়া আহত হয়েছে আরও অন্তত ৬৯ হাজার ফিলিস্তিনি। এ ছাড়া ইসরায়েলি নির্বিচার হামলার মুখে গাজার প্রায় শতভাগ মানুষই বাস্তুচ্যুত হয়েছে। সংখ্যার বিচারে তা ২০ লাখেরও বেশি।

 



আপনার মূল্যবান মতামত দিন: