কানসাসের ‘সুপার বৌলের’ মিছিলে বন্দুক হামলা, নিহত ১

মুনা নিউজ ডেস্ক | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যে সুপার বোলে (আমেরিকান ফুটবলের) শিরোপা জয় উদযাপনের মিছিলে বন্দুকধারীর হামলা হয়েছে। গুলিতে নিহত হয়েছেন একজন এবং আহত হয়েছে আরও অন্তত ২১ জন। আন্তর্জাতিকএক বার্তা সংস্থার দেয়া তথ্য অনুযায়ী, আহতদের অধিকাংশই শিশু। 

পার বৌলজয়ী দল কানসাস সিটি চিফসের খেলোয়াড়েরা তাঁদের বিজয় উদ্‌যাপন করছিলেন সেই সময়ই সময়ে এই গুলিবর্ষণের ঘটনা ঘটে বলে জানা যায়।

আহতদের মধ্যে যে ১২ জনকে কানসাসের চিলড্রেনস মারসি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাদের মধ্যে ১১ জনই ছিলেন শিশু। এই ১১ জন শিশুদের মধ্যে ৯ জন গুলিবিদ্ধ হয়েছে। 

পুলিশ জানিয়েছে, এই গোলাগুলির ঘটনায় তিন ব্যক্তিকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তবে তাঁদের নাম-পরিচয় বা কেন এই হামলা চালানো হয়েছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি পুলিশ। জানিয়েছ, এই হতাহতের ঘটনা নিয়ে তদন্ত চলছে।

কানসাসের অগ্নিনির্বাপণ বিভাগের প্রধান রস গ্রুন্ডিসন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আহতদের মধ্যে অনেকেই মৃত্যুঝুঁকিতে আছে। ঘটনাস্থল থেকে আটজনকে আমরা গুরুতর মৃত্যুঝুঁকিতে থাকা অবস্থায় উদ্ধার করি। আরও সাতজনের অবস্থা ছিল অনেক বেশি গুরুতর, বাকি ছয়জন সামান্য আহত হয়েছে।’

এদিকে, কানসাসে বন্দুকধারীর হামলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের নাগরিকদের অস্ত্র নিষিদ্ধ করার জন্য কংগ্রেস যে আহ্বান জানিয়েছে, তা সমর্থন করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, কানসাস সিটিতে সুপার বৌল প্যারেডে ভয়াবহ গুলির ঘটনা তাঁর মনে ‘গভীর দাগ কেটেছে।’

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘আজকের ঘটনা আমাদের নাড়িয়ে দিয়ে গেছে। আমরা হতবাক, আমরা লজ্জিত।’ বিবৃতিতে তাঁর সরকার ব্যক্তিগত পর্যায়ে আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ বা সীমিত করার যে চেষ্টা করে যাচ্ছে, তা সমর্থন করতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রতিবছর জাতীয় পর্যায়ে যে ফুটবল চ্যাম্পিয়নশিপের আয়োজন করা হয়, তা সুপার বৌল নামে পরিচিত।



আপনার মূল্যবান মতামত দিন: