যুদ্ধে পরাজিত হলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন : মাস্ক

মুনা নিউজ ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৪

পুতিনের গুপ্তহত্যার শিকার হওয়ার আশঙ্কা ব্যক্ত করেছেন ইলন মাস্ক : সংগৃহীত ছবি পুতিনের গুপ্তহত্যার শিকার হওয়ার আশঙ্কা ব্যক্ত করেছেন ইলন মাস্ক : সংগৃহীত ছবি

ইউক্রেন যুদ্ধে হেরে গেলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গুপ্তহত্যার শিকার হতে পারেন বলে দাবি করেছেন ধনকুবের ইলন মাস্ক। ১২ ফেব্রুয়ারি, সোমবার এক আলোচনা সভায় অংশ নিয়ে এমন দাবি করেন টেসলার সিইও ইলন মাস্ক।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন রিপাবলিকান সিনেটর রন জনসন, জেডি ভ্যান্স ও মাইক লি। এছাড়া রিপাবলিকান পার্টির হয়ে প্রেসিডেন্ট মনোনয়নের সাবেক প্রার্থী বিবেক রামাস্বামীও উপস্থিত ছিলেন।

সভায় অভিযোগ ওঠে, মাস্কের স্যাটেলাইট সেবা দানকারী প্রতিষ্ঠান স্টারলিংকের কারণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রভাবিত হয়েছে।

এসময় মাস্ক জানান, তার প্রতিষ্ঠান স্পেসএক্স ইউক্রেনে স্টারলিংক স্যাটেলাইট দিয়ে ইন্টারনেট সেবা দিচ্ছে। তার মূল লক্ষ্য চলমান যুদ্ধে রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের প্রাণহানি বন্ধ করা।

সিনেটরদের উদ্দেশে তিনি বলেন, এই যুদ্ধে বিজয়ী হওয়ার জন্য পুতিনের ওপর চাপ আছে। তিনি যদি এই যুদ্ধ থেকে পিছিয়ে আসেন, তবে গুপ্তহত্যারও শিকার হতে পারেন।

আলোচনা সভায় মাইক জনসন বলেন, ইউক্রেনে পুতিনের হারার কোনো সুযোগ নেই। যারা ভাবছেন, ইউক্রেন জিতবে তারা এক কাল্পনিক জগতে বাস করছেন।

আলোচনায় ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানকে সহায়তা দেয়ার জন্য সরকারের ৯৫ বিলিয়ন ডলারের বিলের বিরোধিতা করেন জেডি ভ্যান্স। তার সঙ্গে সহমত পোষণ করেন ইলন মাস্কও।

ইলন মাস্ক তাঁর নিজের সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম এক্সেও ইউক্রেনের যুদ্ধ জেতার সক্ষমতা নিয়ে সন্দেহ পোষণ করেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বারবার সহায়তা চাওয়ার বিষয়টি নিয়েও ব্যঙ্গ করেন।

এ সময় মাস্ক বলেন, তাঁকে অনেকেই পুতিনের পক্ষে সাফাইদানকারী হিসেবে আখ্যা দেন। কিন্তু এই অভিযোগ অন্তঃসারশূন্য। তিনি এ সময় দাবি করেন, তাঁর প্রতিষ্ঠানগুলো রাশিয়াকে চাপে ফেলতে যা করেছে, তা অন্য যেকোনো পশ্চিমা প্রতিষ্ঠানের চেয়ে বেশি।

মাস্ক উল্লেখ করেন, তাঁর প্রতিষ্ঠান স্পেসএক্স ইউক্রেনে স্টারলিংক স্যাটেলাইট দিয়ে ইন্টারনেট সেবা দিচ্ছে। এ ছাড়া স্পেসএক্স রাশিয়া থেকেও তাদের ব্যবসা সরিয়ে নিয়েছে।

মাস্ক জানান, তাঁর মূল লক্ষ্য হলো চলমান যুদ্ধে রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের প্রাণহানি বন্ধ করা। তবে এ সময় তিনি পুতিনকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টা খুবই ‘অজ্ঞতাসূচক’ কাজ হবে বলেও উল্লেখ করেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: