ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে যা মন্তব্য করলেন নিকি

মুনা নিউজ ডেস্ক | ৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৮

প্রতীকী ছবি প্রতীকী ছবি

গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্র-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে নিকি হ্যালি মন্তব্য করে বলেন, ভারত এখন যুক্তরাষ্ট্রকে দুর্বল হিসেবে দেখছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ভারতের বিশ্বাস নেই। তিনি দাবি করে আরো বলেন, ভারত যুক্তরাষ্ট্রের অংশীদার হতে চায়। তবে এখনো তারা (ভারত) আমেরিকানদের নেতৃত্বে ভরসা পায় না।

৫১ বছর বয়সি এই রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জোর দিয়ে বলেন, ভারতের নরেন্দ্র মোদির সাথে দুই দেশের সম্পর্ক নিয়ে তার কথা হয়েছে। ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারীত্বে যেতে চায়, রাশিয়ার সঙ্গে নয়।

তবে বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে ভারতের এই মনোভাবের কিছুটা অমিল দেখা যাচ্ছে বলে মন্তব্য করেন নিকি হ্যালি। তিনি বলেন, সমস্যা হচ্ছে, ভারত বিশ্বাস করে না যে যুক্তরাষ্ট্র জয়ী হতে পারবে। আমাদের নেতৃত্বে তাদের ভরসা নেই। তারা এখন আমাদের দুর্বল হিসেবে দেখছে।

রিপাবলিকান পার্টির এই প্রেসিডেন্ট পদপ্রার্থী আরও বলেন, ভারত সব সময়ই বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। এখনো দিচ্ছে। তারা রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে। কারণ সেখান (রাশিয়া) থেকে প্রচুর পরিমাণে সামরিক সরঞ্জাম পায়।

তবে যুক্তরাষ্ট্র যখন তাদের দুর্বলতাগুলো কাটিয়ে উঠে আবার নেতৃত্ব দেওয়া শুরু করবে, তখন তাদের বন্ধু রাষ্ট্রগুলো যেমন—ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল, জাপান, দক্ষিণ কোরিয়া এবং সবাই শক্ত অবস্থানে ফিরবে বলে আশা প্রকাশ করেন নিকি হ্যালি। যুক্তরাষ্ট্রকে তার জোট গঠন শুরু করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

নিকি হ্যালি সাক্ষাৎকারে আরও বলেন, জাপান নিজেদের চীনের ওপর কম নির্ভরশীল করার জন্য বিলিয়ন ডলারের উদ্দীপনা দিয়েছে। ভারতও চীনের ওপর নির্ভরতা কমাতে এক বিলিয়ন ডলারের উদ্দীপনা ঘোষণা করেছে।

নিকি হ্যালির মতে, চীন অর্থনৈতিকভাবে ভালো করছে না এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, আর্থিকভাবে তারা (চীন) ভালো করছে না। চীন সরকার সবকিছু আরও বেশি করে নিয়ন্ত্রণ করছে। তারা বছরের পর বছর ধরে আমাদের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। এটা তাদের ভুল কৌশল।



আপনার মূল্যবান মতামত দিন: