যুক্তরাষ্ট্রে আক্রমণ হলে ন্যাটো বাঁচাতে আসবে না: ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ২৯ জানুয়ারী ২০২৪ ১৬:১৬

ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ওপর আক্রমণ হলে ন্যাটো কখনই বাঁচাতে আসবে না। ২৭ জানুয়ারি, শনিবার নেভাদার লাস ভেগাসে নির্বাচনী প্রচারণা চালানোর সময় সমর্থকদের উদ্দেশ্যে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সমালোচনা করতে গিয়ে এমন মন্তব্য করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ সময় তিনি দাবি করেন, ‘ন্যাটোর জন্য আমরা অনেক খরচ করছি কিন্তু ন্যাটোর কাছ থেকে তেমন কিছু পাচ্ছি না। যদি কখনও ন্যাটোর সাহায্য আমাদের প্রয়োজন হয়, যেমন আমাদের ওপর হামলা হয় তাহলে আমার বিশ্বাস ন্যাটো আমাদের সাহায্য করতে সেখানে ছুটে যাবে না। আমি তাদের চিনি।”

ন্যাটো চার্টারের ধারা ৫ অনুযায়ী ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে একটি দেশের ওপর সশস্ত্র হামলা হলে সেই হামলা সব সদস্যদের ওপর হামলা বলে বিবেচিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকার সময় ও প্রেসিডেন্ট পরবর্তী সময় থেকেই যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের প্রতি অভিযোগ করে আসছেন তিনি। ২০১৭ সালে ব্রাসেলসে ন্যাটোকে ‘অপ্রচলিত’ দাবি করে অনেকগুলো পালক ছড়িয়ে দিয়েছিলেন ট্রাম্প।

একইভাবে ইউক্রেনকে সামরিক তহবিল দেয়ার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করেন ট্রাম্প।

তিনি বলেন, ‘আমরা এত বেশি সামরিক সরঞ্জাম দিয়ে দিয়েছি যে, এখন আমাদের কাছে আর কিছু নেই।’

আগামী নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে ২৪ ঘণ্টার মধ্যে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করবেন বলে অঙ্গীকার করেন।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিপক্ষে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রার্থী হিসেবে এগিয়ে আছেন ট্রাম্প। চলতি মাসে আইওয়া ককাসে ও নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে জয় পেয়েছেন ট্রাম্প। এরপর ফ্লোরিডার গভর্নর রণ ডিস্যান্টিস নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। বর্তমানে ট্রাম্পের মূল প্রতিদ্বন্দ্বি নিকি হ্যালি।


সূত্র: আর টি



আপনার মূল্যবান মতামত দিন: