ট্রাম্পের সাবেক উপদেষ্টার ৪ মাসের কারাদণ্ড

মুনা নিউজ ডেস্ক | ২৭ জানুয়ারী ২০২৪ ১২:৩৬

ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো : সংগৃহীত ছবি


সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারোকে চার মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে অবমাননার দায়ে ২৫ জানুয়ারি, বৃহস্পতিবার ওয়াশিংটনের ফেডারেল আদালত এ সাজা ঘোষণা করেছেন। তবে পিটার নাভারো এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে জানিয়েছেন।

ফেডারেল আদালতের  প্রসেকিউটাররা জানান, ২০২১ সালের ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলে হামলার তদন্তে কংগ্রেসকে সহযোগিতা করতে অস্বীকার করার পর তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

কংগ্রেসকে অবমাননার অভিযোগে গত বছরের সেপ্টেম্বরে একটি জুরি নাভারোকে দোষী সাব্যস্ত করে। সাজা ঘোষণার শুনানিতে বিচারপতি অমিত মেহতা বলেন, তারা (তদন্ত কমিটি) তাদের কাজ করছিল কিন্তু আপনি কাজটি কঠিন করে দিয়েছেন।

ফেডারেল প্রসিকিউটররা বিচারপতি মেহতার কাছে আবেদন জানিয়েছিলেন যেন নাভারোকে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। তারা অভিযোগ করেন, আইনের শাসন অগ্রাহ্য করে নাভারো ট্রাম্পের প্রতি আনুগত্য স্বীকার করেছিলেন।

রায় ঘোষণার পর আদালতের বাইরে সাংবাদিকদের নাভারো বলেন, এ মামলায় একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন সামনে চলে আসছে। আর তা হলো হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ও প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীকে কংগ্রেসের সামনে সাক্ষ্য দিতে বাধ্য করা যায় কি না।

 



আপনার মূল্যবান মতামত দিন: