অফিসে গিয়ে কাজ করার প্রণোদনা দেবে আমেরিকান কোম্পানিগুলো

মুনা নিউজ ডেস্ক | ২৪ জানুয়ারী ২০২৪ ১৩:৩৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ৮০ শতাংশ কোম্পানি তাদের কর্মীদের অফিসে উপস্থিতির সময়ের হিসেব রাখবে। ওই প্রতিষ্ঠানগুলোর ১০টির মধ্যে নয়টি প্রতিষ্ঠান তাদের কর্মীদের অফিসে এসে কাজ করার জন্য প্রণোদনা দেবে। যদি কর্মিরা অফিসে ফিরতে রাজি না হয়, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে।

জরিপ করা বেশিরভাগ সংস্থা সময়ের হিসেব রাখার জন্য ব্যাজ ছুঁইয়ে ঢোকার (৬২শতাংশ) ব্যবস্থা করার পরিকল্পনা করছে। তবে ম্যানুয়ালি (৫০ শতাংশ), ওয়াইফাই এর মাধ্যমে (৫০ শতাংশ), কোম্পানির সেন্সর যন্ত্র (৪৩ শতাংশ) বা কর্মচারীদের ডেস্কের নিচে রাখা সেন্সর (২৮ শতাংশ) ব্যবহার করে উপস্থিতি ট্র্যাক করার পরিকল্পনা করছে। খবর ভয়েস অব আমেরিকার

রেজ্যুমে-বিল্ডার ডট কম এর রেজ্যুমে এন্ড ক্যারিয়ার কোচ জুলিয়া টুথাক্রে বলেন, 'আমি মনে করি কোম্পানিগুলো তাদের ভালো কর্মীদের হারাতে শুরু করবে যখন তারা বুঝতে পারবে যে তাদের ওপর খুব বেশি নজরদারি করা হচ্ছে। এটা খুব মাইক্রোম্যানেজিং যা মানুষ পছন্দ করে না। আমি মনে করি [কর্মীরা] এমন জায়গা খুঁজে পাবে যেখানে তাদেরকে মূল্য দেয়া হবে তাদের কাজের জন্য, কতটা সময় চেয়ারে বসে থাকলো, তার জন্য নয়।'

রেজ্যুমে বিল্ডার জরিপে অংশগ্রহণকারীরা ছিলেন এমন সব কোম্পানির উচ্চ পর্যায়ের ম্যানেজার, যাদের অন্তত ১১জন কর্মচারী আছে। এই জরিপ ২০২৩ সালের ডিসেম্বর মাসে পরিচালনা করা হয়েছিল।

জরিপে দেখা গেছে যে, কর্মীদের অফিসে ফিরিয়ে আনতে চাওয়ার পেছনে প্রধান কারণ হলো উৎপাদনশীলতা। কর্মীদের অফিসে উপস্থিত হয়ে কাজ করার জন্য প্রণোদনা হিসেবে দেওয়া হবে হ্যাপি আওয়ার (৫২ শতাংশ), খাবারের ব্যবস্থা (৪৬ শতাংশ) এবং অফিসের কাজের পরিবেশ আরও ভাল করা (৪১ শতাংশ)। কিছু নিয়োগকর্তা বেতন বৃদ্ধি (৪০ শতাংশ ) এবং চাইল্ড কেয়ারের (৩৭ শতাংশ) মতো সুবিধা প্রদান করবে।

টুথ্যাক্রে বলেন যে, খাবারের ব্যবস্থা রাখা ভাল, তবে কর্মীরা যেটা আসলেই চায়, তা হচ্ছে যাতায়াতের খরচ, চাইল্ড কেয়ার, পোষা প্রাণীর জন্য পরিসেবা এবং পোশাকের জন্য টাকা।

জরিপে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে ৬৩ শতাংশ বিশ্বাস করে অফিসে গেলে কাজ সম্পর্কিত জিনিষগুলোর উন্নতি হবে। আর ২৯ শতাংশ মনে করেন অফিসে উপস্থিত হয়ে কাজ করলে ক্লান্তি কমবে।

অর্থনীতিবিদ সেলকুক এরেন বলেন, সম্ভাব্য অর্থনৈতিক মন্দা নিয়ে যে কোম্পানিগুলো উদ্বিগ্ন, তারা কাউকে ছাঁটাই করার পরিবর্তে কিছু কর্মী যদি নিজেরাই চাকরি ছেড়ে দেয় তাহলে তাকেই তারা স্বাগত জানাবে।

যে কোম্পানিগুলো জরিপে অংশ নিয়েছে, তারা মনে করে না যে, তাদের কর্মীরা খুব বেশি সময় অফিসে থাকবেন। একানব্বই শতাংশ কোম্পানি চায় তাদের কর্মচারীরা মাসে অন্তত একবার অফিসে আসুক, আর ৭৫ শতাংশ চায় তাদের কর্মীরা সপ্তাহে একবার অফিসে গিয়ে কাজ করুক।

 



আপনার মূল্যবান মতামত দিন: