হুথিদের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

মুনা নিউজ ডেস্ক | ১৭ জানুয়ারী ২০২৪ ১২:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র। ১৬ জানুয়ারি, মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি এ কথা বলেছেন। খবর রয়টার্সের।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা এ সংঘাতকে বৃদ্ধি করতে চাচ্ছি না। হুতিদের কাছে এখনো সঠিক পথ বেছে নেয়ার সময় আছে। আর তা হচ্ছে এই বেপরোয়া হামলা বন্ধ করা।’

গেল বছরের ৭ অক্টোবর থেকে হামাসের হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। এরপর হামাসকে সমর্থন জানিয়ে নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরাইলি সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। সবশেষ ১৬ জানুয়ারি, মঙ্গলবার ইসরাইলগামী মাল্টার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালিয়েছে হুতিরা। এতে কেউ হতাহত না হলেও জাহাজটির বেশ ক্ষয়ক্ষতি হয়।

এদিকে, পণ্যবাহী জাহাজে হুতিদের একের পর এক হামলার জবাবে ইয়েমেনে পাল্টা হামলা চালাচ্ছে পশ্চিমারা। এরই পরিপ্রেক্ষিতে ১১ জানুয়ারি রাত থেকে ১২ জানুয়ারি ভোর পর্যন্ত ইয়েমেনের হুতিদের অবস্থান ও সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে ব্রিটিশ এবং আমেরিকান বাহিনী। এছাড়াও ইয়েমেনের লোহিত সাগরের বন্দর শহর হোদেইদাতে বোমা হামলা করা হয়েছে। সবশেষ গতকাল হুতিদের জাহাজ-বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে হামলা চালিয়েছে আমেরিকান সেনাবাহিনী।



আপনার মূল্যবান মতামত দিন: