শুনানি শুরুর পূর্বে ট্রাম্পের মামলার বিচারককে হুমকি

মুনা নিউজ ডেস্ক | ১২ জানুয়ারী ২০২৪ ১৭:৪০

ফাইল ছবি ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি মামলার বিচারকের বাড়িতে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। নিউইয়র্ক পুলিশ বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। এরই মধ্যে ওই বিচারকের বাড়িতে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে চলমান জালিয়াতি মামলার বিচারক আর্থার অ্যাঙ্গরনের বাড়িতে এই হামলার হুমকি দেওয়া হয়েছে।

আদালত কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে চলমান জালিয়াতি মামলার শুনানির শেষ পর্যায়ের শুরু হওয়া কথা ছিল। তার ঠিক কয়েক ঘণ্টা আগে হামলার হুমকি দেওয়া হয়। আদালতের মুখপাত্র আল বাকের জানিয়েছেন, এই হুমকি মামলার কার্যক্রমকে ব্যাহত করতে পারবে না।

আল বাকের বলেন, ‘আমরা একটি হুমকির খবর পেয়েছি, আমি আপনাদের নিশ্চিত করে বলতে পারি এটি একটি বোমা হামলার হুমকি ছিল।’ তিনি আরও বলেন, ‘আমরা এখন পর্যন্ত সময়সূচি অনুযায়ী এগিয়ে যাচ্ছি এবং আদালতের কার্যক্রম ও সমাপনী যুক্তি-তর্কও পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাচ্ছে।’

এর আগে, ২০২২ সালে জালিয়াতির অভিযোগে মামলা দায়ের করা হয় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। ট্রাম্পের পারিবারিক কোম্পানি ‘ট্রাম্প অর্গানাইজেশনের’ বিষয়ে কয়েক বিলিয়ন ডলারের বিষয়ে মিথ্যা বলার অভিযোগে এই মামলা দায়ের করা হয়েছে। এই বিষয়ে তদন্তের পর নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিয়া জেমস এ মামলা দায়ের করেন।

এই মামলায় ট্রাম্পের পাশাপাশি তাঁর তিন সন্তান ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ট্রাম্প এবং এরিক ট্রাম্পকেও আসামি করা হয়। এ ছাড়া, মামলায় ট্রাম্প অর্গানাইজেশনের দুই নির্বাহী অ্যালেন ওয়েইসেলবার্গ এবং জেফরি ম্যাককনিকেও আসামি করা হয়। লেটিয়া জেমস এবং তাঁর প্রতিষ্ঠান মিলে সে সময় তার আগের তিন বছর ধরে তদন্ত চালিয়ে ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে তথ্য জালিয়াতির প্রমাণাদি সংগ্রহ করেন।

মামলার অভিযোগপত্রে বলা হয়—ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর পরিবারের সদস্যরা তাদের প্রতিষ্ঠানের সম্পদ কমিয়ে দেখাতে দুই শতাধিক ভুয়া মূল্যায়ন এবং আর্থিক বিবরণী তৈরি করেছিলেন। ঋণ প্রাপ্তি ও কম ট্যাক্সের সুবিধা পেতে ট্রাম্পের প্রতিষ্ঠান তাঁদের সম্পত্তির আর্থিক মূল্য নিয়ে এসব মিথ্যা তথ্য দিয়েছে। মামলার কৌঁসুলিরা জানিয়েছেন, ২০১১-২১ সালের মধ্যে প্রতিষ্ঠানটি আরও অসংখ্য জালিয়াতি করেছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর বিরুদ্ধে আনীত সকল অভিযোগ নাকচ করে একে ‘কাল্পনিক অভিযোগ’ আখ্যা দিয়েছিলেন ট্রাম্প। তিনি এই মামলাকে আরও একটি ‘ডাইনি শিকার’ বলে অভিহিত করেন সে সময়। তিনি বলেন, তাঁর রাজনৈতিক প্রতিপক্ষকে সুবিধা দিতেই লেটিয়া জেমস এসব অভিযোগ এনেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: