মামলায় অভিযুক্ত করা হলে বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি ট্রাম্পের

মুনা নিউজ ডেস্ক | ১০ জানুয়ারী ২০২৪ ১৪:২৬

যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

ফৌজদারি মামলায় অভিযুক্ত করা হলে যুক্তরাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক প্রতিবেদনে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ৯ জানুয়ারি, মঙ্গলবার বিকেলে ওয়াশিংটনের একটি আপিল আদালতে শুনানিতে অংশ নেন ডোনাল্ড ট্রাম্প। শুনানি শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প অভিযোগ করেন, তাকে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখতে কাজ করছেন প্রেসিডেন্ট বাইডেন। এ সময় চলমান মামলায় তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হলে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির হুমকি দেন সাবেক এই প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ‘আমি মনে করি তারা আমাকে নির্বাচন থেকে দুরে সরিয়ে রেখে জয়ী হতে চায়। তবে এমনটি করতে দেয়া হবে না। দেশে বিশৃঙ্খলা (বেডলাম) হবে। প্যান্ডোরার বাক্স খুলে দেয়া হবে।’

সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি কোনো ভুল করিনি, একেবারেই ভুল কিছু করিনি। আমি দেশের জন্য কাজ করছি এবং ভোটার জালিয়াতির বিরুদ্ধে আমি কঠোর পরিশ্রম করেছি, কারণ আমাদের অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হবে।

এরআগে ৮ জানুয়ারি, সোমবার নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট ও সরকারপ্রধান হিসেবে অবশ্যই আমার দায়মুক্তির সুবিধা ছিল।’

চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আমেরিকান কৌঁসুলিদের অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের পর ফল পাল্টে দিতে হস্তক্ষেপ করেছিলেন ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাজে বাধা দেয়া এবং সরকারি ব্যবস্থার সঙ্গে প্রবঞ্চনার চেষ্টা করেছিলেন।

ট্রাম্পের যুক্তি, ২০২০ সালের ওই ঘটনায় তার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে, তা খারিজ করে দেয়া উচিত। কারণ, দাফতরিক দায়িত্ব পালনের সঙ্গে সংশ্লিষ্ট কোনো কাজের জন্য সাবেক কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা যায় না।

গত ১ ডিসেম্বর ট্রাম্পের ওই যুক্তি খারিজ করে দেন বিচারক তানিয়া চুটকান। এর বিরুদ্ধে আপিল আদালতে আবেদন করেন তিনি। ট্রাম্পের ওই আবেদনের ফলে তার বিরুদ্ধে করা মামলার বিচারকাজ স্থগিত হয়ে যায়। আগামী মার্চে ওই বিচারকাজ আবার শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: