ট্রাম্পের অলৌকিক ওষুধে প্রাণ গেছে ১৭ হাজার মানুষের

মুনা নিউজ ডেস্ক | ৮ জানুয়ারী ২০২৪ ১৪:০৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

২০২০ সালে কোভিড ১৯-এর প্রথম ঢেউয়ের সময় হাইড্রোক্সিক্লোরোকুইন (এইচসিকিউ) নেওয়ার কারণে ছয়টি দেশে প্রায় ১৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি ফরাসি গবেষকদের একটি নতুন গবেষণায় এই তথ্য প্রকাশ করা হয়। মহামারি চলাকালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ম্যালেরিয়া-প্রতিরোধী এ ওষুধটিকে করোনাভাইরাসের বিরুদ্ধে অলৌকিক ওষুধ দাবি করে সবাইকে এটি গ্রহণে উৎসাহিত করেছিলেন। খবর হিন্দুস্তানটাইমস ও দ্য হিল।

ওই গবেষণায় দেখা গেছে, কোভিডের প্রথম ঢেউয়ের সময় ২০২০ সালের মার্চ থেকে জুলাই পর্যন্ত সময়ে হাসপাতালে ভর্তি করোনা রোগীদের এইচসিকিউ দেওয়ার পর ছয়টি দেশে প্রায় ১৭ হাজার মানুষ মারা গেছে। মূলত ওই ওষুধ ব্যবহার করার কারণে হৃৎপিণ্ডৈর অ্যারিথমিয়া এবং পেশী দুর্বলতার মতো পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে তারা মারা গিয়েছিলেন। হাসপাতালে ভর্তি হওয়া এবং হাইড্রোক্সিক্লোরোকুইনের সংস্পর্শে আসা রোগী ও তাদের ওষুধ থেকে মৃত্যুর আপেক্ষিক ঝুঁকির বিষয়টি পর্যবেক্ষণ করে গবেষকরা এ তথ্য তুলে এনেছেন।

গবেষণায় অন্তর্ভুক্ত দেশগুলো হল যুক্তরাষ্ট্র, তুরস্ক, বেলজিয়াম, ফ্রান্স, স্পেন ও ইতালি। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১২ হাজার ৭৩৯ জন। এছাড়া স্পেনে এক হাজার ৮৯৫ জন, ইতালিতে এক হাজার ৮২২ জন, বেলজিয়ামে ২৪০ জন, ফ্রান্সে ১৯৯ জন এবং তুরস্কে ৯৫ জনের মৃত্যু হয়। গবেষকরা বলছেন, এ সংখ্যা আরও অনেক বাড়তে পারে, কারণ গবেষণায় তারা কেবল মার্চ থেকে জুলাই ২০২০ সময়ের মধ্যে মাত্র ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করেছেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরে প্রাথমিকভাবে বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছিলেন, করোনা চিকিৎসায় এইচসিকিউ কার্যকর হতে পারে। ২৮ মার্চ, ২০২০ যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য ওষুধটির অনুমোদন দেয় এবং ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে।

সে সময় একজন বিজ্ঞানী এইচসিকিউকে করোনভাইরাসের বিরুদ্ধে একটি ম্যাজিক বুলেট বলে অভিহিত করেছেন। এরপর থেকেই ট্রাম্প ওষুধটি ব্যবহার পরে জোর দিতে শুরু করেন। এক টুইট বার্তায় তিনি বলেন, এফডিএ পাহাড়কে সরিয়ে দিয়েছে এবং কোভিড সংক্রমণ রোধে ওষুধটিকে অবিলম্বে প্রতিষেধক হিসাবে ব্যবহার করা হবে। এমনকি নিজেই এই ওষুধ ব্যবহার করে সুফল পেয়েছেন বলে উল্লেখ করেন তিনি। এমনকি তিনি যুক্তি হিসেবে বলতেন, করোনা রোগীদের এই ওষুধই ব্যবহার করা ভালো। কারণ তাদের তো হারাবার আর কিছুই নেই।

তবে পরে বিভিন্ন গবেষণায় দেখা যায়, করোনা রোগীদের জন্য এইচসিকিউ ব্যবহারে কোনো উপকার হয়নি। বরং এটি তাদের মৃত্যুঝুঁকি অনেকখানি বাড়িয়ে দেয়। এসব গবেষণার প্রেক্ষিতে ২০২০ সালের ১৫ জুন এফডিএ এইচসিকিউয়ের জরুরি ব্যবহারের অনুমোদন প্রত্যাহার করে নেয়।



আপনার মূল্যবান মতামত দিন: