ইরাকে যুক্তরাষ্ট্রের পাল্টা হামলা, মিলিশিয়া বাহিনীর কয়েকজন নিহতের দাবি

মুনা নিউজ ডেস্ক | ২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:২৩

ইরাকে যুক্তরাষ্ট্রের পাল্টা হামলা : সংগৃহীত ছবি ইরাকে যুক্তরাষ্ট্রের পাল্টা হামলা : সংগৃহীত ছবি


ইরাকে ড্রোন হামলায় তিন আমেরিকান সেনা আহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলোর অবস্থানে পাল্টা হামলা চালিয়েছে। এই হামলায় কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়া গোষ্ঠীর বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ২৬ ডিসেম্বর, মঙ্গলবার প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে পেন্টাগন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ২৫ ডিসেম্বর, সোমবার সকালে ইরাকে আমেরিকান ঘাঁটিতে হামলার বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনকে অবহিত করা হয়। বাইডেন হামলার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পেন্টাগনকে নির্দেশ দেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সোমবার রাতে ইরাকের এরবিলে অবস্থিত একটি আমেরিকান ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়। তাতে তিন সেনা আহত হন। এর পাল্টা জবাবেই ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলোর অবস্থান লক্ষ্য করেই এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে আমেরিকান সামরিক বাহিনী।

আহত তিন আমেরিকান সেনাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তবে আহত সেনাদের পরিচয় বা তাদের জখম কতটা গুরুতর তা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল এরিক কুরিলা এক বিবৃতিতে বলেন, ইরাক ও সিরিয়ায় আমাদের সেনাবাহিনীর ওপর হামলা চালানোর পাল্টা জবাবে এ হামলা চালানো হয়েছে। তাছাড়া ইরানসমর্থিত এসব গোষ্ঠীকে জবাবদিহি করাতে ও তাদের হামলার ক্ষমতা কমানোও ছিল এ হামলার অন্যতম উদ্দেশ্য।

হামাস-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। এর জেরে অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় আমেরিকান সেনাদের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলো।


সূত্র: আল জাজিরা

 



আপনার মূল্যবান মতামত দিন: