রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার পরিধি বাড়াল যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২৩ ডিসেম্বর ২০২৩ ১২:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউক্রেনে আক্রমণ চালানোয় রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব। এর মধ্যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা অন্যতম। এবার রাশিয়া যেন আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা আরও কম ব্যবহার করতে পারে সেই বিষয়টি নিশ্চিত করতে নিষেধাজ্ঞার পরিধি আরও বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল ২২ ডিসেম্বর, শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। যাতে বলা হয়েছে, যেসব আর্থিক প্রতিষ্ঠান রাশিয়ার বাইরে অবস্থিত কিন্তু রাশিয়ার সশস্ত্র বাহিনী ও সমর শিল্পের লেনদেনের সঙ্গে যুক্ত সেগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বিষয়টি জানিয়েছেন।

ব্লিংকেন বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়া যাতে তার যুদ্ধকে এগিয়ে নিতে না পারে সে লক্ষ্যে আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থায় দেশটির অংশগ্রহণ সীমাবদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র, আমাদের মিত্র ও অংশীদারদের। এই প্রচেষ্টার অংশ হিসেবে, প্রেসিডেন্ট জো বাইডেন যেসব আর্থিক প্রতিষ্ঠান রাশিয়ার বাইরে অবস্থিত কিন্তু রাশিয়ার সশস্ত্র বাহিনী ও সমর শিল্পের লেনদেনের সঙ্গে যুক্ত সেগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যুক্তরাষ্ট্রের ক্ষমতা প্রসারিত করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

ব্লিংকেন তাঁর বিজ্ঞপ্তিতে বলেন, ‘নতুন এই নির্বাহী আদেশটি যুক্তরাষ্ট্রকে রাশিয়ার খনি থেকে উৎপাদিত, কৃষিজ ভূমি থেকে উৎপাদিত কিছু পণ্যের যুক্তরাষ্ট্রে আমদানি নিষিদ্ধ করার অধিকারও দেয়। এমনকি সেই পণ্যগুলো যদি তৃতীয় কোনো দেশে রূপান্তরও করা হয় তারপরও।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই পদক্ষেপ বিশ্বজুড়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয়তার ওপর জোর দেয় যাতে তারা রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন করে এমন কার্যকলাপগুলোকে সহজতর না করে।’

এর আগে, মধ্য আমেরিকার চার দেশের ১৪ ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গত বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তরের প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বিষয়টি নিশ্চিত করেন। মূলত অগণতান্ত্রিক আচরণ ও দুর্নীতির অভিযোগে এসব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

দেশগুলো হলো—নিকারাগুয়া, গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে ৪ জন নিকারাগুয়ার, ৪ জন গুয়াতেমালার, ৩ জন হন্ডুরাসের এবং ৩ জন এল সালভাদরের। এই ১৪ জনের ওপর যুক্তরাষ্ট্রের আইনের ইউনাইটেড স্টেটস-নর্দার্ন ট্রায়াঙ্গেল এনহেঞ্চড এনগেজমেন্ট অ্যাক্টের ৩৫৩ নম্বর ধারা অনুসারে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 



আপনার মূল্যবান মতামত দিন: