গাজা ইস্যুতে আমরা ভোট দিতে প্রস্তুত: রাষ্ট্রদূত গ্রিনফিল্ড

মুনা নিউজ ডেস্ক | ২২ ডিসেম্বর ২০২৩ ১৫:০৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তা বিষয়ক রেজোল্যুশন প্রস্তাবে ভোট দিতে প্রস্তুত জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ২১ ‍ডিসেম্বর, বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে জাতিসংঘে আমেরিকান রাষ্ট্রদূত। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এই খবর প্রকাশ করেছে।

মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে রুদ্ধদ্বার কাউন্সিল বৈঠকের পর বৃহস্পতিবার আমেরিকান রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড সাংবাদিকদের বলেন, ‘আপনাদের এ বিষয়ে অবগত করতে চাই যে, গত সপ্তাহে আমিরাতবাসীর সঙ্গে, অন্যান্যদের সঙ্গে, মিসরের সঙ্গে আমরা সমর্থনযোগ্য একটি রেজোল্যুশন নিয়ে আসার জন্য কঠোর পরিশ্রম করেছি এবং আমাদের কাছে এখন সেই রেজোল্যুশনটি আছে। এবং এতে ভোট দিতে প্রস্তুত বলেও জানান তিনি। 

এটি এমন একটি রেজোল্যুশন যা প্রয়োজনীয় মানবিক সহায়তার প্রবেশ নিশ্চিত করবে।

এ বিষয়ে লিন্ডা বলেন, ‘এটি মিসরের অগ্রাধিকার দেওয়া মানবিক সহায়তার বিষয়টিকে সমর্থন করবে এবং আমরা এগিয়ে যেতে প্রস্তুত।’

দীর্ঘ আলোচনা এবং বেশ কয়েকদিন বিলম্বের পর শুক্রবার কাউন্সিল চতুর্থবারের মতো গাজা ইস্যুতে একটি রেজোল্যুশন প্রস্তাবের ওপর ভোট স্থগিত করেছে। ওই রেজোল্যুশনটিতে অবিলম্বে গাজা উপত্যকায় ‘নিরাপদ, বাধাহীন এবং প্রসারিত’ মানবিক সাহায্য প্রবেশের অনুমতি দেওয়ার জন্য ‘জরুরি পদক্ষেপ’ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আমেরিকান এই রাষ্ট্রদূত বলছিলেন, ‘আমি কীভাবে ভোট দেব তা জানাব না, তবে একটি রেজোল্যুশন থাকবে—আর যদি ওই রেজোল্যুশনটিই সামনে রাখা হয়—তবে আমরা তা সমর্থন করব।’

টমাস-গ্রিনফিল্ড বলেছেন, ‘এটি অত্যন্ত শক্তিশালী একটি রেজোল্যুশন যেটি আরব গোষ্ঠীর পূর্ণ সমর্থন পেয়েছে।’

তিনি আরও বলেন, এই রেজোল্যুশন ‘অবশ্যই’ অবিলম্বে সেখানে মানবিক সাহায্য প্রবাহ শুরু করতে সহায়তা করবে।

তিনি বলছিলেন, ‘তবে প্রতিদিনই আমরা মানবিক সহায়তা বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি।’



আপনার মূল্যবান মতামত দিন: