নিজেকে দেউলিয়া ঘোষণা ট্রাম্প মিত্র গিলিয়ানির

মুনা নিউজ ডেস্ক | ২২ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৪

রুডি গিলিয়ানি : সংগৃহীত ছবি রুডি গিলিয়ানি : সংগৃহীত ছবি

কয়েক দিন আগেই একটি মানহানির মামলায় প্রায় ১৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী ও মিত্র হিসেবে পরিচিত রুডি গিলিয়ানি। মামলার ক্ষতিপূরণ দেওয়ার আগেই নিজেকে দেউলিয়া ঘোষণা করে কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন গিলিয়ানি। স্থানীয় সময় গতকাল ২১ ডিসেম্বর, বৃহস্পতিবার নিউইয়র্কের ফেডারেল আদালতে তিনি এই আবেদন করেছেন।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক ফেডারেল আদালতে দাখিল করা আবেদনে দাবি করেছেন—গিলিয়ানির মোট সম্পত্তি মাত্র ১০ মিলিয়ন ডলারের এবং তাঁর ঋণের পরিমাণ ১০০ থেকে ৫০০ মিলিয়ন ডলারের মাঝামাঝি।

নিউইয়র্কের সাবেক মেয়র ও ফেডারেল কৌঁসুলি রুডি গিলিয়ানির নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করার বিষয়টি তাঁর মিত্র ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা। কারণ, ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ট্রাম্পের অন্যতম ভরসার জায়গা গিলিয়ানি।

গিলিয়ানির রাজনৈতিক উপদেষ্টা টেড গুডম্যান বলেছেন, ‘আমাদের এই আবেদন কারও কাছে অবাক হওয়ার মতো কোনো বিষয় নয়। কোনো ব্যক্তি যুক্তিসংগতভাবে বিশ্বাস করতে পারেন না যে, এই অবস্থায় মেয়র গিলিয়ানি এত উচ্চ পরিমাণ অর্থ ক্ষতিপূরণ দিতে সক্ষম হবেন।’

এর আগে, গত ১৫ ডিসেম্বর নির্বাচনকর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে মানহানি করায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী ও মিত্র রুডি গিলিয়ানিকে প্রায় ১৫ কোটি (১৪ কোটি ৮০ লাখ) ডলার জরিমানা করেন আদালত। জর্জিয়ার দুই নির্বাচনকর্মীর বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে কারচুপি করতে সহায়তা করার অভিযোগ করেন রুডি গিলিয়ানি। এতে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করেন ওই দুই কর্মী।

ওয়াশিংটনের ফেডারেল আদালতের রায়ে বলা হয়, নির্বাচনকর্মী ওয়ানড্রেয়া শোয়ে মস ও তাঁর মা রুবি ফ্রিম্যানের মানহানি ও অনুভূতিতে আঘাত হানার জন্য ৭ কোটি ৩০ লাখ এবং ট্রাম্পের সাবেক আইনজীবী ও নিউইয়র্কের সাবেক মেয়রকে শাস্তি দেওয়ার জন্য ৭ কোটি ৫০ লাখ ডলার জরিমানা দিতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: