ইসরায়েলে বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

মুনা নিউজডেস্ক | ১৪ ডিসেম্বর ২০২৩ ২৩:০৯

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


গাজা উপত্যকায় দুই মাসেরও বেশি সময় ধরে ইসরায়েল ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এর মধ্যেই বৃহস্পতিবার হোয়াইট হাউসের শীর্ষ কর্মকর্তা জেক সুলিভান ইসরায়েলে পৌঁছেছেন।

এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অভ্যর্থনা জানান। ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শেয়ার করা একটি ছবিতে সুলিভান ও নেতানিয়াহুকে তেল আবিবে হাত মেলাতে দেখা গেছে।


তাঁদের আলোচনায় ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের সামরিক আক্রমণের বিষয়টি গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে করা একটি পোস্টে নেতানিয়াহুর কার্যালয় বলেছে, ‘যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে একটি বর্ধিত বৈঠক পরে অনুষ্ঠিত হবে।’

এদিকে সুলিভান তাঁর সফরের আগে ওয়াল স্ট্রিট জার্নালের একটি ইভেন্টে বলেছেন, তিনি যুদ্ধের অবসানের জন্য একটি সময়সূচি নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি ইসরায়েলি নেতাদের ‘যে ধরনের উচ্চ-তীব্রতার অভিযান চালাতে দেখা যাচ্ছে, তার থেকে ভিন্ন পর্যায়ে যেতে’ আহ্বান জানাবেন।


ইসরায়েলি সামরিক বাহিনীর প্রধান অর্থায়নকারী যুক্তরাষ্ট্র গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে। ওই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছিল।

হামাসের যোদ্ধারা ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরায়েলে হামলা চালালে যুদ্ধ শুরু হয়। ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, সেই হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে।


জবাবে ইসরায়েল হামাসকে ধ্বংস করার প্রতিশ্রুতি দিয়েছে এবং নিরলস বোমাবর্ষণ ও স্থল আক্রমণ শুরু করেছে। এতে গাজার বিশাল অংশ ধ্বংসের মুখে পড়েছে। হামাস পরিচালিত ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, যুদ্ধে এখন পর্যন্ত ৭৮৭ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।



আপনার মূল্যবান মতামত দিন: