সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

মুনা নিউজডেস্ক | ৭ ডিসেম্বর ২০২৩ ০০:৫৩

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

ইয়েমেনে ইরান সমর্থিত হাউছিদের সামুদ্রিক আক্রমণের ধারাবাহিকতায় উপসাগরে উত্তেজনা বেড়েছে। এর জন্য সোমবার সৌদি আরবের কাছে ৫৮ কোটি ৩০ লাখ অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, বিক্রির মধ্যে রয়েছে আরই-৩এ ট্যাকটিক্যাল এয়ারবোর্ন সার্ভিল্যান্স সিস্টেম এয়ারক্রাফ্ট আধুনিকীকরণ এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি।

সৌদি আরব ১৯৮০-এর দশকে বোয়িং থেকে টিএএসএস বিমানকে আধুনিকীকরণের জন্য সরঞ্জাম কেনার অনুরোধ করেছিল। তারা সাতটি জিপিএস/আইএনএস সুরক্ষা ব্যবস্থা, যোগাযোগ হার্ডওয়্যার এবং অন্যান্য সরঞ্জামগুলোর মধ্যে সিগন্যাল বুদ্ধিমত্তার জন্য সিস্টেম চেয়েছিল।

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ‘এই প্রস্তাবিত বিক্রয় বর্তমান ও ভবিষ্যত আঞ্চলিক হুমকি মোকাবেলায় সৌদি আরবের নজরদারি সক্ষমতা উন্নত করে মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতির লক্ষ্য এবং জাতীয় নিরাপত্তা লক্ষ্যকে সমর্থন করবে।’

সৌদি আরবের কাছে বিক্রির পাশাপাশি বাইডেন প্রশাসন বলেছে, তারা সংযুক্ত আরব আমিরাতের কাছে আট কোটি ৫০ লাখ মার্কিন ডলার মূল্যের ১৮টি এএন/টিপিকিউ-৫০ রাডার সিস্টেম বিক্রির অনুমোদন দিয়েছে।


বাইডেন প্রশাসন উভয় বিক্রির বিষয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য কংগ্রেসকে অবহিত করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, এই বিক্রয় গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং উচ্চ-মূল্যের বেসামরিক সম্পদের পাশাপাশি সামরিক স্থাপনাগুলোকে রকেট এবং আর্টিলারি ফায়ার থেকে রক্ষা করবে এবং মানববিহীন আকাশযানগুলোকে রক্ষা করবে।



আপনার মূল্যবান মতামত দিন: