তাইওয়ানের বিরুদ্ধে সাইবার হামলা জোরদার করেছে চীন : গুগলের হুঁশিয়ারি

মুনা নিউজ ডেস্ক | ৩ ডিসেম্বর ২০২৩ ১৫:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল গত প্রায় ছয় মাস ধরে তাইওয়ানের ওপর চীনের সাইবার হামলা 'ব্যাপকভাবে বেড়ে যাওয়ার' বিষয়টি লক্ষ্য করেছে দাবি করেছেন প্রতিষ্ঠানটির হুমকি বিশ্লেষণকারী সিনিয়র ইঞ্জিনিয়ারিং ম্যানেজার কেট মরগ্যান।

মরগ্যান হুঁশিয়ারি উচ্চারণ করে জানিয়েছেন যে চীনা হ্যাকাররা তাদের শনাক্ত করার কাজটি কঠিন করার জন্য বাড়ি ও অফিসের ছোট ছোট ইন্টারনেট রাউটার ব্যবহার করছেন, নিজেদের সত্যিকারের উৎস আড়াল করার চেষ্টাও করছেন।

মরগ্যান জানান, গুগল কেবল চীনের শতাধিক হ্যাকিং গ্রুপের ওপর নজরদারি করছে। এসব গ্রুপ তাইওয়ানের প্রতিরক্ষা, সরকার, বেসরকারি শিল্পসহ বিভিন্ন খাতকে টার্গেট করছে।

তাইওয়ানে সঙ্ঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কায় সারা দুনিয়ায় উদ্বেগের সৃষ্টি হয়েছে। এর জের ধরে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়েছে। তাইওয়ানকে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভঅবে স্বীকৃতি না দিলেও ক্রমবর্ধমান চীনা হুমকির মধ্যে দেশটির প্রতিরক্ষা খাতে সহায়তা দিয়ে যাচ্ছে। চীন মনে করে, তাইওয়ান তার অবিচ্ছেদ্য ভূখণ্ড।

বৈশ্বিক সাইবার সিকিউরিটি হুমকির ব্যাপারে বৃহত্তর পর্যবেক্ষণের অংশ হিসেবে গুগল এই তথ্য প্রকাশ করেছে। কেট মরগ্যান উল্লেখ করেন, উত্তর কোরিয়া এবং ইরান অব্যাহতভাবে ব্যাপক হ্যাকিং হুমকি সৃষ্টি করবে। আর ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার সাইবার প্রধানত ইউক্রেনের দিকে নিবদ্ধ।

সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ মোকাবেলায় গুগল স্পেনের মালাগাতে নতুন একটি সাইবার সিকিউরিটি সেন্টার স্থাপন করেছে।

'সেফটি ইঞ্জিনিয়ারিং সেন্টার'টিতে শতাধিক নিরাপত্তা বিশেষজ্ঞ কর্মরত থাকবেন। তাদের লক্ষ্য হলো ইউরোপজুড়ে সাইবার নির্ভরতা বাড়ানোর জন্য ইউরোপিয়ান ব্যবসাপ্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের সাথে সহযোগিতা করা।

গুগল ইতোমধ্যেই আয়ারল্যান্ডের ডাবলিন এবং জার্মানির মিউনিখে সুরক্ষামূলক ইঞ্জিনিয়ারিং সেন্টার চালু করেছে। এসব সেন্টারের লক্ষ্য হবে সাইবার সিকিউরিটি, কনটেন্ট মডারেশন এবং প্রাইভেসি ই্ঞ্জিনিয়ারিংয়ের মতো বিভিন্ন বিষয়ের ওপর নজর রাখা।

গুগলের বিশ্ববিষয়ক প্রেসিডেন্ট কেন্ট ওয়াকার মালাগার উদ্ভাবনমুখী নীতি এবং এর ডিজিটাল প্রফাইলের কথা উল্লেখ করে বলেন, নতুন হাবের কেন্দ্র হিসেবে একে পছন্দ করার প্রধান কারণ এটিই।

 



আপনার মূল্যবান মতামত দিন: