যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূতাবাসের বাইরে গায়ে আগুন দিলেন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী

মুনা নিউজ ডেস্ক | ২ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের আটলান্টায় ইসরায়েলি কনস্যুলেটের বাইরে নিজের গায়ে আগুন দিয়েছেন ফিলিস্তিনপন্থি এক বিক্ষোভকারী। বর্তমানে তিনি গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি। ১ ডিসেম্বর, শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার স্থানীয় সময় দুপুর সোয়া ১২টার দিকে ইসরায়েলি কনস্যুলেটে যান ওই বিক্ষোভকারী। এরপর তিনি পেট্রল দিয়ে নিজের গায়েই আগুন ধরিয়ে দেন।

আটলান্টার পুলিশপ্রধান ড্যারিন শিয়েরবাউম এক সংবাদ সম্মেলনে বলেছেন, তারা এখনো ওই ব্যক্তির পরিচয় শনাক্ত করতে পারেনি। তার অবস্থা গুরুতর। তাকে বাঁচাতে গিয়ে এক নিরাপত্তারক্ষীও আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে ফিলিস্তিনের একটি পতাকা উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, আমাদের ধারণা, কনস্যুলেট ভবন এখন নিরাপদ। আমরা এখানে কোনো হুমকি দেখছি না। এটি উগ্র রাজনৈতিক প্রতিবাদমূলক একটি কাজ।

দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রে ইসরায়েলের কনসাল জেনারেল আনাত সুলতান-দাদন এবিসি নিউজকে বলেছেন, আমাদের অফিস ভবনের প্রবেশপথে আত্মহননের চেষ্টার ঘটনা জানতে পেরে আমরা দুঃখিত। এমন ভয়াবহভাবে ইসরায়েলের প্রতি ঘৃণা প্রকাশ করাটা দুঃখজনক। আমরা প্রতিটা জীবনের পবিত্রতাকে মূল্য দিয়ে থাকি।

এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যকার অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ গতকাল শুক্রবার সকালে শেষ হলে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় পুনরায় হামলা শুরু করে ইসরায়েলি সেনারা। নতুন করে হামলা শুরুর প্রথম দিনে গাজায় ১৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে ইসরায়েলি হামলায় গাজায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

দেড় মাস ধরে ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুপক্ষ। তবে শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেও চুক্তি বাড়ানো নিয়ে ঘোষণা দেয়নি কোনো পক্ষই। তবে গাজায় যুদ্ধবিরতি আবারও কার্যকর করতে আলোচনা চলছে বলে জানিয়েছে কাতার।

 



আপনার মূল্যবান মতামত দিন: