এবার যুক্তরাষ্ট্রে নিউমোনিয়ার প্রকোপ

মুনা নিউজ ডেস্ক | ২ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চীনে শিশুদের মধ্যে ‘রহস্যময়’ নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চীনের পরিসংখ্যান দেখে নতুন কোনো মহামারীর আতঙ্ক যখন দানা বাঁধতে শুরু করেছে, তখনই যুক্তরাষ্ট্রেও শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ শুরু হয়েছে। একসাথে আক্রান্ত হয়েছে অনেকে।

যুক্তরাষ্ট্রের ওহাইয়ো প্রদেশের ওয়ারেন কাউন্টিতে বর্তমানে নিউনমোনিয়া আক্রান্ত শিশুর সংখ্যা ১৪৫। তাদের মধ্যে অনেকেই হাসপাতালে ভর্তি হয়েছে। রোগীদের বয়স তিন বছর থেকে ১৪ বছরের মধ্যে। এই পরিসংখ্যান ওহাইয়োর স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে চীনের ‘রহস্যময়’ নিউমোনিয়ার সাথে আমেরিকার এই রোগের কোনো সম্পর্ক নেই বলেই দাবি কর্মকর্তাদের। তারা জানিয়েছেন, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনো ‘মহামারী’ পরিস্থিতির সাথে এই নিউমোনিয়ার মিল পাওয়া যায়নি। স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোগের ধরনে খুব একটা নতুনত্ব নেই। গত বছরেও এমন নিউমোনিয়ায় অনেকেই আক্রান্ত হয়েছিলেন। তবে এ বছর পরিসংখ্যান অনেক বেশি।

বাড়াবাড়ি না হলে চিকিৎসকেরা এই ধরনের নিউমোনিয়ায় শিশুদের নিয়ে বাড়িতে থাকার পরামর্শই দিয়েছেন। সাধারণ অ্যান্টিবায়োটিকেই এর চিকিৎসা সম্ভব বলে জানিয়েছেন তারা। এই নিউমোনিয়ায় কানো মৃত্যুর খবরও এখনো পাওয়া যায়নি। ফলে অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই, দাবি স্বাস্থ্য কর্মকর্তাদের।


সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



আপনার মূল্যবান মতামত দিন: