নিউ ইয়র্কের গুরুদুয়ারায় ভারতীয় রাষ্ট্রদূতকে উত্যক্ত করল খালিস্তানি চরমপন্থীরা

মুনা নিউজ ডেস্ক | ২৮ নভেম্বর ২০২৩ ১৫:৪৫

 ভারতীয় রাষ্ট্রদূতকে উত্যক্ত করল খালিস্তানি চরমপন্থীরা : সংগৃহীত ছবি ভারতীয় রাষ্ট্রদূতকে উত্যক্ত করল খালিস্তানি চরমপন্থীরা : সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরনজিত সিং সাধুকে হেনস্থা করেছে শিখ চরমপন্থীরা। নিউ ইয়র্কের লং আইল্যান্ডের হিকসভিল গুরুদুয়ারায় গুরুপরব উপলক্ষে প্রার্থনা করার সময় তিনি এই পরিস্থিতির শিকার হন।

প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, খালিস্তানপন্থীরা আগ্রাসীভাবে ভারতে সন্ত্রাসী হিসেবে ঘোষিত হরদীপ সিং নিজ্জার ও গুরপতওন্ত সিং পুন্নামের মতো ব্যক্তিদের পক্ষে স্লোগান দিচ্ছে। তারা নিজ্জরকে হত্যার পরিকল্পনাকারী এবং পুন্নমের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী হিসেবে রাষ্ট্রদূত সাধুকে অভিযুক্ত করে। তাদের এই তৎপরতার ফলে এমন এক পরিস্থিতির সৃষ্টি হয় যে রাষ্ট্রদূতকে দ্রুত গুরুদুয়ারা ত্যাগ করতে হয়।

ভিডিওতে আরো দেখা যায়, গুরুদুয়ারায় ওই সময় উপস্থিত অনেকে উত্তপ্ত পরিবেশ শান্ত করার চেষ্টা করছে।

খালিস্তানপন্থী গ্রুপের এক নেতা অভিযোগ করেন, ভারতের রাষ্ট্রদূত সাধু সারে গুরুদুয়ারার সাবেক সভাপতি এবং খালিস্তান রেফারেন্ডামের কানাডিয়ান চ্যাপ্টারের সমন্বয়কারী হরদিপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত।

উত্তপ্ত পরিবেশের মধ্যেও রাষ্ট্রদূত সাধু শান্ত থাকেন, পরে সামাজিক মাধ্যমে তার গুরুদুয়ারা সফরের ছবি শেয়ার করেন। অবশ্য তিনি সেখানে হেনস্তা হওয়ার কথা উল্লেখ থেকেও বিরত থাকেন।

রাষ্ট্রদূত বলেন, 'লং আইল্যান্ডের গুরু নানক দরবারে আফগানিস্তানসহ স্থানীয় সঙ্গতদের সাথে যোগদান করা, কীর্তন শোনা এবং গুরু নানকের একতাবদ্ধ, ঐক্য ও সাম্যের চিরস্থায়ী বাণী শোনা, লঙ্গরে অংশ নেয়া এবং সবার কল্যাণ কামনা করা আনন্দদায়ক বিষয়।'


সূত্র : খালসাভক্স



আপনার মূল্যবান মতামত দিন: