যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে থাকছেন লাখ লাখ ভারতীয়

মুনা নিউজ ডেস্ক | ২৬ নভেম্বর ২০২৩ ১৭:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে বসবাস করেন বহু দেশের নাগরিক। তাদের মধ্যে সর্বোচ্চ সংখ্যায় বসবাস করেন মেক্সিকোর নাগরিকরা। প্রতিবেশী দেশ মেক্সিকো থেকে লাখ লাখ মানুষ গত কয়েক দশক ধরেই যুক্তরাষ্ট্রে পা রেখেছেন। জীবনধারণের জন্য উন্নত সুযোগ-সুবিধার চাহিদায় যুক্তরাষ্ট্রে এসেছেন তারা। আর বেইআইনি অভিবাসীদের এই তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। এমনই দাবি করা হচ্ছে রিপোর্টে।

সম্প্রতি প্রকাশিত পিউ রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ৭ লাখ ২৫ হাজার ভারতীয় বেআইনিভাবে বসবাস করছেন। বেআইনি অভিবাসীদের তালিকায় মেক্সিকানরা শীর্ষে। রিপোর্ট বলছে ৪১ লাখ মেক্সিকান বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করেন।

এদিকে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন এল সালভাদোরের বাসিন্দারা। এই দেশের ৮ লাখ মানুষ আমেরিকায় বিনা অনুমতিতে থাকেন বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

এই রিপোর্ট অবশ্য ২০২১ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে সংকলিত। তাতে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটি ৫ লাখ বেআইনি অভিবাসী আছেন। যুক্তরাষ্ট্রে মোট জনসংখ্যার ৩ শতাংশই হলো বেআইনি বাসিন্দা। এদিকে বিদেশে জন্ম নেয়া যে ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে থাকেন, তাদের মধ্যে ২২ শতাংশই বেআইনিভাবে সেখানে আছেন।

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া প্রদেশেই সর্বোচ্চ সংখ্যক বেআইনি অভিবাসী থাকত। রিপোর্ট বলছে ক্যালিফোর্নিয়ায় ১৯ লাখ বিদেশী বেআইনিভাবে বসবাস করেন।

এরপরই তালিকায় আছে টেক্সাস। সেখানকার বেআইনি বাসিন্দাদের সিংহভাগই মেক্সিকোর। রিপোর্ট বলছে, টেক্সাসে বেআইনিভাবে ১৬ লাখ লোকের বাস। ফ্লোরিডাতেও মেক্সিকানদের রমরমা আছে। সেখানে বেআইনি অভিবাসীদের সংখ্যা ৯ লাখ। এরপর তালিকায় আছে নিউইয়র্ক (৬ লাখ) এবং নিউজার্সি (সাড়ে ৪ লাখ)।

এদিকে আইনি স্বীকৃতি পাওয়া শরণার্থীদের সংখ্যা বেড়ে ৮০ লাখ হয়ে গেছে যুক্তরাষ্ট্রে। আইনি স্বীকৃতি পাওয়া শরণার্থীর সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে। এদিকে প্রকৃতভাবে আমেরিকান নাগরিক হওয়া ব্যক্তিদের সংখ্যা বেড়েছে ৪৯ শতাংশ। মোট শরণার্থীদের মধ্যে থেকে প্রকৃতভাবে আমেরিকান নাগরিক হওয়ার সংখ্যাও ৪৯ শতাংশ।

রিপোর্ট অনুযায়ী, শুধু ২০২৩ সালেই বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে ধরা পড়েন ৯৬ হাজার ৯১৭ জন ভারতীয়। ২০২২ সালে এই সংখ্যাটা ছিল ৬৩ হাজার ৯২৭। তার আগে ২০২১ সালে বিনা বৈধ নথিপত্র নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে আটক হন ৩০ হাজার ৬৬২ জন ভারতীয়। ২০২০ সালে এই সংখ্যাটাই ছিল মাত্র ১৯ হাজার ৮৮৩। তবে ওই বছর কোভিডের প্রকোপ জারি ছিল।

 

সূত্র : হিন্দুস্তান টাইমস

 



আপনার মূল্যবান মতামত দিন: