স্বপরিবারে আমেরিকান নিষেধাজ্ঞার কবলে কলম্বিয়ার সাবেক জেনারেল

মুনা নিউজ ডেস্ক | ২৬ নভেম্বর ২০২৩ ১২:৩৯

কলম্বিয়ার সাবেক সেনা কর্মকর্তা জেনারেল জেসাস আরমান্দো আরিয়াস ক্যাব্রালেস : সংগৃহীত ছবি কলম্বিয়ার সাবেক সেনা কর্মকর্তা জেনারেল জেসাস আরমান্দো আরিয়াস ক্যাব্রালেস : সংগৃহীত ছবি


ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কলম্বিয়ার সাবেক সেনা কর্মকর্তা জেনারেল জেসাস আরমান্দো আরিয়াস ক্যাব্রালেসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার ২৪ নভেম্বর, শুক্রবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ ঘোষণা দেন।

এতে বলা হয়, এর ফলে তিনি, তার স্ত্রী মারথা পলিনা ইসরাজা ডা আরিয়াস, সন্তান ফ্রাঁসিসকো আরমান্ডো আরিয়াস ইসরাজা এবং মারথা লুসিয়া আরিয়াস ইসাজা যুক্তরাষ্ট্রে প্রবেশের বৈধতা হারিয়েছেন। অর্থাৎ তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

ম্যাথিউ মিলার বলেন, ১৯৮৫ সালে প্যালেস অব জাস্টিস অব বোগোটা দখলের সময় ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত কলম্বোর সাবেক এই জেনারেল।

১৯৮৫ সালে বোগোটায় প্যালেস অব জাস্টিসে আক্রমণ চালানো হয়। ওই অভিযানে প্যালেস অব জাস্টিস বামপন্থি এম-১৯ গেরিলা গ্রুপের সদস্যরা দখলে নেয় এবং সুপ্রিম কোর্টকে জিম্মি করে। এর উদ্দেশ্য প্রেসিডেন্ট বেলিসারিও বেতানকারের বিরুদ্ধে বিচার করা। এই গেরিলা গ্রুপ নিজেদেরকে পরিচয় দেয় ‘ইভান ম্যারিনো ওসপিনা কোম্পানি’ হিসেবে। ১৯৮৫ সালের ২৮ আগস্ট কলম্বিয়ার সেনাবাহিনী এম-১৯ এর একজন কমান্ডারকে হত্যা করে। এর কয়েক ঘণ্টা পরই এ ঘটনায় সুপ্রিম কোর্টের ২৫ জন বিচারকের মধ্যে অর্ধেককে হত্যা করে ওই গেরিলারা।

ম্যাথিউ মিলার তার বিবৃতিতে বলেন, ২০১৬ সালের শান্তিচুক্তিতে অব্যাহতভাবে সমর্থন করে যুক্তরাষ্ট্র। দেশটির জনগণ যখন বার্ষিকী পালন করছে তখন তাদের সঙ্গে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। এই বার্ষিকীতে কলম্বিয়াকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ম্যাথিউ মিলার বলেন, এখন পর্যন্ত অব্যাহতভাবে দেশটি যে অর্জন করে চলেছে আমরা তার মূল্যায়ন করি। দ্বন্দ্ব-সম্পর্কিত অপরাধের ক্ষেত্রে দায়মুক্তি বন্ধে স্পেশাল জুরিসডিকশন ফর পিসের কাজের প্রশংসা করি। স্পেশাল জুরিসডিকশন পিস ন্যায়বিচারকে নিশ্চিত করে।


সূত্র : ডার্কসনিউজ



আপনার মূল্যবান মতামত দিন: