ক্যাপিটল হিলে দাঙ্গার ওপর ৪৪ হাজার ঘণ্টার ভিডিও প্রকাশ

মুনা নিউজ ডেস্ক | ১৮ নভেম্বর ২০২৩ ১৫:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারি সংঘটিত সহিংসতার ভিডিও প্রমাণ প্রকাশ শুরু করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস। স্পিকার মাইক জনসন গতকাল ১৭ নভেম্বর শুক্রবার জানান, প্রাথমিকভাবে অল্প কয়েক ঘণ্টার ভিডিও প্রমাণ প্রকাশ করা হয়েছে। পর্যায়ক্রমে সব ভিডিওই প্রকাশ করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মাইক জনসন এক বিবৃতিতে বলেছেন, ‘এই সিদ্ধান্ত গুটি কয়েক সরকারি কর্মচারীর সাক্ষ্য বা ভাষ্যের ওপর নির্ভর না করে কয়েক কোটি মার্কিন নাগরিক, অপরাধী, জনস্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এবং গণমাধ্যমকে সেদিন কী ঘটেছিল সে বিষয়ে প্রকৃত তথ্য জানার সুযোগ দেবে।’

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার আরও জানান, সব মিলিয়ে ৪৪ হাজার ঘণ্টার ভিডিও রয়েছে। তার মধ্যে প্রায় ৯০ ঘণ্টার ভিডিও কংগ্রেসের পাবলিক কমিটি ওয়েবসাইটে গতকাল শুক্রবারই প্রকাশ করা হয়েছে। ৪৪ হাজার ঘণ্টার বাকি ভিডিওগুলো আগামী কয়েক মাসের মধ্যে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে। এই সময়ের মধ্যে ভিডিওগুলো প্রদর্শনের জন্য ক্যাপিটল হিলে একটি আলাদা কামরা স্থাপন করা হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসে নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ক্যাপিটল হিলে প্রবেশ করে তাণ্ডব চালান। ওই ঘটনায় পুলিশসহ পাঁচজন নিহত হন।



আপনার মূল্যবান মতামত দিন: