আবারো ইসরাইল সফরে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ৩ নভেম্বর ২০২৩ ২১:১৫

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি

হামাস নিয়ন্ত্রিত গাজায় ইসরাইলের বিমান হামলায় নিরীহ নাগরিকদের নিহতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ যুদ্ধে ইসরাইলের প্রতি নগ্ন সমর্থনের কারণে আন্তর্জাতিক নিন্দা মুখেও পড়তে হয়েছে যুক্তরাষ্ট্রকে। এরই মধ্যে আবার ইসরাইলে গেলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন। খবর সিএনএনের। 

৩ অক্টোবর, শুক্রবার সকালে তিনি তেল আবিব পৌঁছেছেন। এ সফরে তার সাথে ইসরাইলে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত জ্যাক লিউ রয়েছেন।

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসি ত্যাগ করেন ব্লিঙ্কেন। তখন গণমাধ্যমকে বলেছিলেন, চলমান যুদ্ধে ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ক্ষয়-ক্ষতি কমানোর জন্য যে পদক্ষেপ নেয়া দরকার, সে বিষয়ে তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে আলোচনা করবেন। একইসাথে এ বিষয়ে শক্ত ব্যবস্থা নেয়ার জন্যও বলবেন।

এই সফরে তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও অন্যান্য সিনিয়র কর্মকর্তার সাথে বৈঠক করার কথা রয়েছে। সেখানে হামাসের হাতে বন্দী ইসরাইলিদের মুক্তি ও বৃহত্তর আঞ্চলিক সঙ্ঘাত প্রতিরোধের বিষয়েও আলোচনা করবেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সাধারণ যুদ্ধবিরতির পক্ষে নয়। বরং তারা একটি ‘অস্থায়ী ও স্থানীয়করণ’ বিরতির পক্ষে।’

উল্লেখ্য, গত মাসের ৭ তারিখে ইসরাইলে আক্রমণ করে হামাস। এর পর গত মাসে দু’বার ইসরাইল সফর করেছেন ব্লিঙ্কেন। এ সময় তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও অন্যান্য সিনিয়র কর্মকর্তার সাথে সাক্ষাৎ করেন।

সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: