ইসরায়েলে হামাসের হামলার পেছনে অর্থনৈতিক করিডর, বাইডেনের ইঙ্গিত

মুনা নিউজ ডেস্ক | ২৭ অক্টোবর ২০২৩ ১৬:৫০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি


৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা চালানোর সম্ভাব্য কারণ খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হামলার সম্ভাব্য কারণ হিসেবে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডরের পরিকল্পনা নস্যাৎ করার লক্ষ্য থাকতে পারে বলে তিনি ইঙ্গিত দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে সফররত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, এই বিশ্লেষণটি সম্পূর্ণই তাঁর সহজাত প্রবৃত্তির ওপর ভিত্তি করে তৈরি করা এবং এর সপক্ষে তাঁর কাছে কোনো প্রমাণ নেই।

জো বাইডেন বলেন, ‘হামাসের হামলার একটি কারণ সম্পর্কে আমি অনেকটাই নিশ্চিত। আমার কাছে এর কোনো প্রমাণ নেই। কেবল আমার প্রবৃত্তি বলছে, ইসরায়েলের সঙ্গে আঞ্চলিক একত্রীকরণের দিকে যে আমরা অগ্রসর হচ্ছিলাম, সেটার কারণেই এই হামলার ঘটনা ঘটেছে। আমরা সেই কাজটা ফেলে রাখতে পারি না।’

এই নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার জো বাইডেন ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডরকে (আইএমইইসি) হামাসের সন্ত্রাসী হামলার সম্ভাব্য কারণ হিসেবে উল্লেখ করেছেন।

নতুন এই অর্থনৈতিক করিডরকে অনেকেই চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বিকল্প হিসেবে দেখেন। যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ইউরোপীয় ইউনিয়নের নেতারা নয়াদিল্লিতে গত জি-২০ শীর্ষ সম্মেলনে যৌথভাবে আইএমইইসি গঠনের ঘোষণা দিয়েছিলেন। অর্থনৈতিক করিডরটি পূর্বে ভারতকে উপসাগরীয় অঞ্চলের সঙ্গে যুক্ত করবে। এর উত্তর করিডর উপসাগরীয় অঞ্চলকে ইউরোপের সঙ্গে যুক্ত কর।

বাইডেন গত কয়েক সপ্তাহে মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে দেখা করেছেন। জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট সিসি, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট আব্বাস এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্সসহ পুরো অঞ্চলের নেতাদের সঙ্গে কথা বলে এই অঞ্চলের বৃহৎ একত্রীকরণে ইসরায়েলকে অংশীদার করার ব্যাপারে জোর দিয়েছেন তিনি। আর এই উদ্যোগ যে ফিলিস্তিনি জনগণের আকাঙ্ক্ষা পূরণ করবে, সে আশাবাদও প্রকাশ করেছেন তিনি।

হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ ২০তম দিনে গড়িয়েছে। গাজায় ইসরায়েলি বিমান হামলায় হতাহতের সংখ্যা হু হু করে বাড়ছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা সাড়ে ৬ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে আরও প্রায় সাড়ে ১৭ হাজার।



আপনার মূল্যবান মতামত দিন: