সিরিয়ায় আমেরিকান সৈন্যদের ওপর আবারও ড্রোন হামলা

মুনা নিউজ ডেস্ক | ২৫ অক্টোবর ২০২৩ ১৩:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


সিরিয়ায় আমেরিকান সৈন্যদের ওপর আবারও ড্রোন হামলা হয়েছে। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী জানায়, ২৩ অক্টোবর সোমবার সিরিয়ার দক্ষিণাঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনীকে লক্ষ্য করে ছোঁড়া দু’টি ড্রোন ভূপাতিত করেছে আমেরিকান সেনারা।’

ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত বৃদ্ধির “উল্লেখযোগ্য হুমকির” বিষয়ে আমেরিকান কর্মকর্তারা সতর্ক করার পর এ হামলা হয়েছে।

এ বিষয়ে পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেন, ‘ইরান সমর্থিত যোদ্ধরা সোমবার আল-তানফ গ্যারিসনে দু’টি একতরফা ড্রোন হামলা চালিয়েছে।’

রাইডার বলেন, “আমরা জানি, এই গোষ্ঠীগুলো ইরান সমর্থিত। এর জন্য ইরানকেই দায়ী করব আমরা।”

মধ্যপ্রাচ্যে এক সপ্তাহের মধ্যে আমেরিকান সেনাবাহিনীর ওপর এটি পঞ্চম ড্রোন বা রকেট হামলা, যাকে পেন্টাগন সংঘাত বৃদ্ধির ঘটনা বলে অভিহিত করেছে। এ আক্রমণের ফলে সামান্য ক্ষয়-ক্ষতি হয়েছে।

এক জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, "পুরো অঞ্চলজুড়ে উত্তেজনা বৃদ্ধির একটি উল্লেখযোগ্য হুমকি রয়েছে। তা যুক্ত্ররাষ্ট্রের সেনাবাহিনীকেও প্রভাবিত করবে।"

গত সপ্তাহে সিরিয়ার আল-তানফকে লক্ষ্য করে দু’টি ড্রোন হামলা চালানো হয়। ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত আল-হারির বিমান ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়। পশ্চিম ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি লক্ষ্য করে দু’টি ড্রোন এবং বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।

এর প্রতিবাদে লেবাননের হিজবুল্লাহসহ ইরাক ও সিরিয়ার বিভিন্ন ইসলামপন্থী সশস্ত্র গোষ্ঠীও ইসরাইল ও আমেরিকান স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে। এসব হামলার জবাবে সেসব দেশেও প্রায়ই হামলা চালিয়ে আসছে ইসরাইল।

 

সূত্র : রয়টার্স, পলিটিকো



আপনার মূল্যবান মতামত দিন: