ইরাক থেকে কূটনীতিকদের সরানোর নির্দেশ যুক্তরাষ্ট্রের

মুনা নিউজ ডেস্ক | ২৩ অক্টোবর ২০২৩ ১৫:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইরাক থেকে কূটনীতিকদের সরানোর নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার প্রেক্ষিতে এই নির্দেশ বলে মনে করা হচ্ছে। আমেরিকান নাগরিকদের ইরাকসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতেও নিষেধ করা হয়েছে।

২২ অক্টোবর, রোববার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরাক থেকে সমস্ত কূটনীতিকদের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। কেবলমাত্র আপতকালীন পরিস্থিতি মোকাবেলার সঙ্গে যারা যুক্ত, তারা ইরাকে থাকবেন বলে নির্দেশিকায় জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকদের জন্য আরও একটি নির্দেশিকা জারি করেছে। এতে বলা হয়েছে, এই পরিস্থিতিতে কোনো নাগরিক যেন ইরাকসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাওয়ার চেষ্টা না করেন।

ইরাকে ইতিমধ্যেই আমেরিকান প্রতিনিধিদের উপর আক্রমণ হয়েছে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। সে কারণেই সেখান থেকে কূটনীতিক এবং কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, গোটা মধ্যপ্রাচ্য ঘিরেই আমেরিকান নাগরিকদের উপর হামলার আশঙ্কা তৈরি হয়েছে। ইরাকে একাধিক গোষ্ঠী যুক্তরাষ্ট্রের নাগরিকদের উপর আক্রমণের চেষ্টা চালিয়েছে বলেও দাবি করা হয়েছে।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সম্প্রতি জানিয়েছেন, ইসরায়েল-গাজা সংঘাতকে নিজেদের স্বার্থে ব্যবহার করতে পারে ইরান।

লেবাননে হিজবুল্লাহ গোষ্ঠীকে ইরান সমর্থন করে বলে দাবি যুক্তরাষ্ট্রের। হিজবুল্লাহ হামাসের সমর্থনে লড়াইয়ে অংশ নিয়েছে। ইসরায়েলের সঙ্গে তারাও সংঘাতে জড়িয়ে পড়েছে। ইরানের মদতেই এই ঘটনা ঘটছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

রোববার ব্লিংকেন বলেন, 'ইরান সমর্থিত বিভিন্ন গোষ্ঠী আমেরিকান প্রতিনিধিদের উপর আক্রমণের চেষ্টা চালাতে শুরু করেছে। তাদের চেষ্টা যাতে বিফল হয়, তার সমস্ত ব্যবস্থা আমরা করছি।'

ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পরই ওই অঞ্চলে সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। দুইটি বিমানবহনকারী যুদ্ধ জাহাজ ওই অঞ্চলের সমুদ্রে পাঠানো হয়েছে। পেন্টাগন জানিয়েছে, ওই এলাকায় প্রায় দুই হাজার মেরিন ফোর্সও মজুত করা হয়েছে।


সূত্র: ডয়চে ভেলে



আপনার মূল্যবান মতামত দিন: