গাজা যুদ্ধে বাইডেনের সিদ্ধান্তে ক্ষুব্ধ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র কর্মকর্তার পদত্যাগ

মুনা নিউজ ডেস্ক | ১৯ অক্টোবর ২০২৩ ০৮:৪৮

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


সদ্য পদত্যাগ করা মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোর একজন পরিচালক জশ পল।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা ইসরায়েলকে সামরিক সহায়তা বাড়ানোর ওয়াশিংটনের সিদ্ধান্তের কারণে পদত্যাগ করেছেন। তিনি বলেছেন, মার্কিন-সমর্থিত গাজা যুদ্ধ ইসরায়েলি ও ফিলিস্তিনি—উভয়ের জন্যই আরো দুর্ভোগের কারণ হবে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোর একজন পরিচালক জশ পল বুধবার অনলাইনে প্রকাশিত একটি নোটে তাঁর পদত্যাগের কথা জানিয়েছেন।

জশ পল লিখেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কয়েক দশক ধরে ওয়াশিংটনের একই ভুলের পুনরাবৃত্তি করছে।


ইসরায়েল যে প্রতিক্রিয়া দেখাচ্ছে এবং সেই প্রতিক্রিয়া ও দখলদারির স্থিতাবস্থার জন্য মার্কিন সমর্থন কেবল ইসরায়েলি ও ফিলিস্তিনি জনগণের জন্য আরো গভীর দুর্ভোগের দিকে পরিচালিত করবে।
তিনি লিখেছেন, ‘আমার ভয়, আমরা বিগত দশকগুলোতে একই ভুলগুলোর পুনরাবৃত্তি করছি এবং আমি আরো দীর্ঘ সময়ের জন্য এটির অংশ হতে অস্বীকার করছি।’

তিনি বলেন, বাইডেন প্রশাসনের এক পক্ষের জন্য অন্ধ সমর্থন এমন নীতিগত সিদ্ধান্তের দিকে নিয়ে যাচ্ছে, যা অদূরদর্শী, ধ্বংসাত্মক, অন্যায্য এবং প্রকাশ্যে সমর্থন করা মূল্যবোধের বিপরীত।

১১ বছরেরও বেশি সময় ধরে মার্কিন মিত্রদের কাছে অস্ত্র হস্তান্তরের সঙ্গে জড়িত পল লিখেছেন, ‘আমি আজ চলে যাচ্ছি।


কারণ আমি বিশ্বাস করি, ইসরায়েলের জন্য প্রাণঘাতী অস্ত্র সরবরাহের বিষয়ে আমি সেই দর-কষাকষির শেষ পর্যায়ে পৌঁছেছি।’
গাজা শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাস ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে আক্রমণ করে। এতে অবরুদ্ধ ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলের প্রতিশোধের প্ররোচনা দেয়। সহিংসতায় ইসরায়েলে অন্তত এক হাজার ৪০০ এবং গাজায় প্রায় সাড়ে তিন হাজার মানুষ নিহত হয়েছে ।



আপনার মূল্যবান মতামত দিন: