সৌদি যুবরাজের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

মুনা নিউজ ডেস্ক | ১৫ অক্টোবর ২০২৩ ১৬:০০

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি


দখলদার ইসরায়েলের সঙ্গে স্বাধীনতাকামী হামাসের চলমান সংঘাতের মধ্যেই সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আরব সফরের অংশ হিসেবে রিয়াদে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রাসাদে তার সঙ্গে দেখা করেছেন ব্লিঙ্কেন। ১৫ অক্টোবর রোববার এক আমেরিকান কর্মকর্তা এ তথ্য প্রকাশ করেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন ও অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস। এর প্রতিক্রিয়ায় টানা ৮ দিন ধরে গাজা উপত্যকায় ব্যাপকভাবে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

এই যুদ্ধে সরাসরি ইসরায়েলের পক্ষে কথা বলেছে যুক্তরাষ্ট্র। তাদেরকে যেকোনো ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আমেরিকান সরকার। এরই মধ্যে হামাসকে ঠেকাতে ইসরায়েলকে সামরিক সহযোগিতা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। একটি রণতরী এরই মধ্যে ইসরায়েলে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। আরেকটি ইসরায়েলের পথে রয়েছে।

বৈঠকের পর আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী বলেন যে, বৈঠক খুব ফলপ্রসূ হয়েছে। একজন আমেরিকান কর্মকর্তা বলেছেন যে, বৈঠক এক ঘন্টার কম সময় ধরে চলে এবং ক্রাউন প্রিন্সের ব্যক্তিগত খামারের বাসভবনে অনুষ্ঠিত হয়।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, 'বৈঠকে ব্লিঙ্কেন হামাসের সন্ত্রাসী হামলা বন্ধ করার, সমস্ত জিম্মিদের মুক্তি নিশ্চিত করা এবং সংঘর্ষের বিস্তার রোধ করার বিষয়ে আমেরিকান যুক্তরাষ্ট্রের অটল অবস্থান তুলে ধরেছেন।"

মিলার যোগ করেন, 'দুইজন বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং মধ্যপ্রাচ্য এবং তার বাইরে স্থিতিশীলতা এগিয়ে নেওয়ার জন্য অঙ্গীকার নিশ্চিত করেছেন।'

ব্লিঙ্কেন বৃহস্পতিবার ইসরায়েলে তার সফর শুরু করেন। এসময় তিনি হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের প্রতি জোরালো আমেরিকান সমর্থনের কথা জানান। এরপর থেকে তিনি জর্ডান, কাতার, বাহরাইন, সৌদি আরব সফর করেছেন। তিনি সংযুক্ত আরব আমিরাতে একটি সংক্ষিপ্ত সফর করেন এবং শনিবার দেরিতে ক্রাউন প্রিন্সের সাথে দেখা করতে রিয়াদে ফিরে আসেন।

ব্লিঙ্কেন শনিবার রিয়াদে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে দেখা করেন। তাদের বৈঠকের আগে, ব্লিঙ্কেন বলেছিলেন যে, সংঘর্ষের উভয় পক্ষের বেসামরিক নাগরিকদের রক্ষা করা গুরুত্বপূর্ণ। আমরা ঠিক এটি করার জন্য একসাথে কাজ করছি। বিশেষ করে গাজায় নিরাপদ এলাকা স্থাপনে কাজ করছি, করিডোর স্থাপনে কাজ করছি যাতে মানবিক সহায়তা প্রয়োজন এমন লোকদের কাছে পৌঁছাতে পারে।

তবে বৈঠকে কী কথা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি সৌদি আরব।

সহিংসতা শুরুর আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে অগ্রগতির কথা জানিয়েছিলেন সৌদি যুবরাজ। ইসরায়েল ২০২০ সালে ৩ টি আরব রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। সৌদি স্বীকৃতি ইসরায়েলের জন্য একটি মাইলফলক।

আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ফিলিস্তিনি স্বার্থকে আরও দুর্বল করে তোলে। অনেক বিশ্লেষক মনে করেন, সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপনের ঘোষণার প্রতিবাদ হিসেবেই হামাস এ আক্রমণ করেছে। ইসরায়েলের সঙ্গে হামাসের চলমান সংঘাতে সৌদির সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপন প্রক্রিয়া পিছিয়ে পড়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রেও সৌদি যুবরাজ ব্যাপকভাবে বিতর্কিত। আমেরিকান গোয়েন্দাদের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে যুক্তরাষ্ট্র-ভিত্তিক সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সরাসরি জড়িত ছিলেন সৌদি যুবরাজ সালমান।

প্রেসিডেন্ট জো বাইডেন একসময় সৌদি আরবের তীব্র সমালোচনা করলেও গত বছর সৌদি সফরের পর যুবরাজ সালমানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন তিনি। সেসময় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিক্ষোভ হয়েছিল।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: