দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ৮ অক্টোবর ২০২৩ ১৪:৩৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন :সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন :সংগৃহীত ছবি


ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্কে ভাটা পড়ছে যুক্তরাষ্ট্রের। একের পর এক পাল্টা পদক্ষেপ নিচ্ছে দেশ দুটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কূটনীতিককে বের করে দিয়েছে রাশিয়া। এবার পাল্টা হিসেবে তাদের দুই কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র। ৬ অক্টোবর, শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, রুশ সরকারের আমাদের কূটনীতিকদের হেনস্তার করার ব্যাপারগুলো কোনোভাবে বরদাশত করা হবে না। জানা গেছে, এসব কর্মকর্তাদের দেশ ত্যাগের জন্য সাত দিনের সময় দেওয়া হয়েছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের দুই কূটনীতিককে বহিষ্কার করে রাশিয়া। ওই দুই কূটনীতিক হলেন জেফেরি সিলিন ও ডেভিড বার্নিস্টিন। তাদের সাথেও একই আচরণ করে রাশিয়া। আদেশের সাত দিনের মধ্যে তাদের দেশত্যাগের নির্দেশ দেওয়া হয়।

রাশিয়ার অভিযোগ, ওই দুই কূটনীতিক ভ্লাদিভস্তকের সাবেকত এক দূতাবাস কর্মকর্তার সঙ্গে যোগাযোগ রেখেছেন। ওই কর্মকর্তা গোপন তথ্য সংগ্রহের জন্য অভিযুক্ত ও পরে দোষ স্বীকার করেছিলেন। যদিও অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

গত বছর রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করলে তারপর থেকে দেশটির পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সহায়তার পাশাপাশি জোটের মাধ্যমে সেনাদের ট্রেনিং দিয়ে আসছে। এতে বরাবরই নাখোস রাশিয়া। তাদের দাবি ইউক্রেনকে সহায়তার মাধ্যমে যুদ্ধে একটি অংশের হয়ে অংশগ্রহণ করেছে ‍যুক্তরাষ্ট্র। ফলে দেশ দুটির মধ্যে সম্পর্কের বৈরিতা চলছে। এর মধ্যে দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ফলে নতুন উত্তেজনা সৃষ্টি হয়েছে।


সূত্র : সিএনএন

 



আপনার মূল্যবান মতামত দিন: