তলিয়ে যাচ্ছে নিউইয়র্ক, হুমকিতে ঐতিহাসিক বহু স্থাপনা

মুনা নিউজ ডেস্ক | ১ অক্টোবর ২০২৩ ১৫:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


প্রতিবছর গড়ে ১.৬ মিলিমিটার করে তলিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর। সেই সঙ্গে দেবে যাচ্ছে শহরটির লা গার্দিয়া বিমানবন্দর, আর্থার অ্যাশে স্টেডিয়াম এবং কনি আইল্যান্ডের মতো বিখ্যাত অনেক স্থাপনা। সম্প্রতি নাসার এক গবেষনায় এই তথ্য উঠে এসেছে। খবর নিউইয়র্ক পোস্টের।

সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, নিউইয়র্কে ১.৭ ট্রিলিয়ন পাউন্ড ওজনের ১০ লাখেরও বেশি ভবন রয়েছে। আর এসব ভারি ভারি ভবনের চাপেই দেবে যাচ্ছে শহরটি।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি এবং রুটগার্স ইউনিভার্সিটির গবেষকরা মূল ‘হটস্পটগুলোকে’ চিহ্নিত করেছেন যেগুলো খুব দ্রুত দেবে যাচ্ছে। এর মধ্যে রয়েছে লা গার্দিয়া বিমানবন্দর। বিমানবন্দরটির রানওয়ে ৩.৭ মিলিমিটার নিচে নেমে যাচ্ছে। অন্যদিকে ইউএস ওপেনের হোম, আর্থার অ্যাশে স্টেডিয়াম প্রতি বছর ৪.৬ মিলিমিটার দেবে যাচ্ছে।

ম্যানহাটনকে নিউ জার্সির সঙ্গে সংযুক্তকারী ইন্টারস্টে ৭৮ মহাসড়কও গড় হারের চেয়ে প্রায় দ্বিগুণ হারে দেবে যাচ্ছে। এছাড়াও গার্ডেন স্টেটের সঙ্গে স্টেটেন আইল্যান্ডকে সংযুক্তকারী হাইওয়ে ৪৪০ একই হারে নিচের দিকে নেমে যাচ্ছে।

অন্যান্য হটস্পটগুলোর মধ্যে রয়েছে কনি দ্বীপ, গভর্নরস দ্বীপের দক্ষিণ অর্ধেক, স্টেটেন দ্বীপের মিডল্যান্ড এবং দক্ষিণ বিচ এবং দক্ষিণ কুইন্সের একটি উপকূলীয় এলাকা আরভার্ন বাই দ্য সি।

বিজ্ঞানীরা সতর্ক করেছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির সঙ্গে স্যান্ডির মতো শক্তিশালী ঝড়ের সময় ‘গুরুতর সমস্যা’ তৈরি হতে পারে।

নাসার প্রতিবেদনে গবেষকরা লিখেছেন, ‘উপকূলীয় বন্যা থেকে জনগণ এবং সম্পদ রক্ষা করা নিউইয়র্ক সিটির জন্য একটি চ্যালেঞ্জ।’

সূত্র : নিউইয়র্ক পোস্ট



আপনার মূল্যবান মতামত দিন: