শেষ মুহূর্তে শাটডাউন এড়ালো যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ১ অক্টোবর ২০২৩ ১৩:০৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শেষ মুহুর্তে হাউস ও সিনেট উভয়ই স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হওয়ায় এবারের মতো শাটডাউন এড়িয়ে গেল যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার। ফেডারেল শাটডাউন হওয়ার কয়েক ঘণ্টা আগে দ্বিদলীয় বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। খবর বিবিসির।

১ অক্টোবর, রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত অস্থায়ী বাজেটের বিলটি পাস হয়। ৮৮-৯ ভোটে সিনেটে বিলটি পাস হয়। তবে অস্থায়ী এই বাজেটে ইউক্রেনের জন্য কোনো বরাদ্দ হয়নি।

এই বিল পাসের মাধ্যমে অল্পের জন্য শাটডাউন এড়ালো যুক্তরাষ্ট্র। এটি পাস না হলে শনিবারের পর বন্ধ হয়ে যেতে পারতো যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম। শাটডাউন হলে বন্ধ হয়ে যেতো লাখ লাখ সরকারি কর্মচারীর বেতনও। অস্থায়ী তহবিল পাস হওয়ার ফলে আগামী ৪৫ দিন সরকারের সব কার্যক্রম চালু থাকবে।

অস্থায়ী বাজেটটি রিপাবলিকানদের চেয়ে ডেমোক্রেটদের বেশি সমর্থন পেয়ে পাস হয়। এর বিপক্ষে ভোট দেন ৯০ জন রিপাবলিকান। বিলটি পাস হওয়ার পর ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, আমেরিকানরা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে। যে ‘চরম, কদর্য ও ক্ষতিকারক’ বাজেট কাটছাঁটের জন্য কিছু রিপাবলিকান চাপ দিয়েছিল, তা এড়ানো গেছে।

তিনি আরও বলেন, এই বাজেটটি চূড়ান্ত বাজেট নয়। এছাড়া, কিয়েভকে আশ্বস্ত করে তিনি বলেন, ইউক্রেনের জন্য সহায়তা প্যাকেজ বাদ দেয়া হবে না।

স্থানীয় সময় ২৯ সেপ্টেম্বর, শুক্রবার কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্টপগ্যাপ ফান্ডিং বিলটি উত্থাপন করা হয়। স্টপগ্যাপ ফান্ডিং বিলে ম্যাককার্থি প্রস্তাব রেখেছিলেন, যতক্ষণ পর্যন্ত পূর্ণাঙ্গ বাজেটের বিষয়ে কংগ্রেস ঐকমত্যে পৌঁছাতে না পারছে, তার আগে অন্তত আগামী এক মাসের জন্য অস্থায়ী ভিত্তিতে স্টপগ্যাপ ফান্ডিং চালু করা হোক। কিন্তু ভোটে বিলটি পাস হয়নি।

বিলের পক্ষে ভোট দিয়েছেন ১৯৮ জন রিপাবলিকান আইনপ্রণেতা এবং বিপক্ষে ভোট দেন ২৩২ জন। এই ২৩২ জনের মধ্যে আবার ২১ জন রিপাবলিকান পার্টির। নিজ দলের কারণেই এই বিলটি পাস হয়নি সেদিন।


সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: