রাশিয়া-চীন-ইরান-তুরস্কের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মুনা নিউজ ডেস্ক | ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইরানের ড্রোন ও সামরিক উড়োজাহাজ তৈরির তৎপরতাকে কেন্দ্র করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ইরান, রাশিয়া, চীন ও তুরস্কের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়, চার দেশের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ইরান এয়ারক্রাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে ড্রোন ও উড়োজাহাজ তৈরিতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া এবং এর সঙ্গে আর্থিক লেনদেনের অভিযোগে এসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দাসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেন, ইরান যেভাবে চালকবিহীন উড়োজাহাজ তৈরির তৎপরতা চালিয়ে যাচ্ছে, তাতে রাশিয়া, তাদের মধ্যপ্রাচ্যের মিত্রদেশগুলো এবং অন্য অস্থিতিশীলতা সৃষ্টিকারীরা আন্তর্জাতিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করতে পারে।

ব্রায়ান নেলসন আরও বলেন, ইরানের চালকবিহীন বিমান (ড্রোন) তৈরির তৎপরতার বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

এর আগে ইরানি কোম্পানির কাছে উড়োজাহাজ ও ড্রোনের উপকরণ বিক্রি ও চালানের অভিযোগে চীনভিত্তিক পাঁচটি কোম্পানি এবং একজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ওয়াশিংটন। ট্রেজারি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বন্দী বিনিময় হয়। ইরান থেকে মুক্তি পাওয়া পাঁচ আমেরিকান নাগরিক মঙ্গলবার দেশে ফিরেছেন। তবে এরপরও আমেরিকান কর্মকর্তাদের ধারণা, ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

সূত্র : আরব নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: