অবশেষে সেই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ উদ্ধার

মুনা নিউজ ডেস্ক | ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


অবশেষে ১৮ সেপ্টেম্বর, সোমবার দক্ষিণ ক্যারোলিনায় বিধ্বস্ত এফ-৩৫ যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে। আমেরিকান সামরিক বাহিনী এই তথ্য জানিয়েছে। আমেরিকান সেনাবাহিনীর একটি এফ-৩৫ যুদ্ধবিমান মাঝ আকাশে হারিয়ে যাওয়ার পর সেটিকে খুঁজে বের করতে সে দেশের সামরিক বাহিনী সাধারণ মানুষের সাহায্য চেয়েছিল। ধ্বংসাবশেষ সনাক্ত করতে জনসাধারণের সাহায্য চাওয়ার একদিন পরেই তা খুঁজে পেল আমেরিকান সামরিক বাহিনী।

এফ-৩৫বি লাইটিনিং-টু মডেলের বিমানটি স্থানীয় সময় রবিবার দুর্ঘটনায় পড়েছিল। দুর্ঘটনার সময় পাইলট নিরাপদে প্যারাসুটের সাহায্যে বের হয়ে এলেও বিমানটির হদিস পাওয়া যাচ্ছিল না। তখন পাইলটকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েএবং তার অবস্থা স্থিতিশীল বলেও জানা গিয়েছিল।

জয়েন্ট বেস চার্লসটন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (টুইটার) একটি অ্যাপিল পোস্ট করে লিখেছিল, ‘আমাদের ইমার্জেন্সি রেসপন্স টিমগুলো এখনো ওই এফ-৩৫টি খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

খোঁজার চেষ্টা যখন চলছে, তখন সাধারণ মানুষকেও অনুরোধ করা হচ্ছে এই কাজে সামরিক ও বেসামরিক কর্তৃ‍পক্ষের সঙ্গে সহযোগিতা করতে।’ যুদ্ধবিমানটির উদ্ধার কাজে আসতে পারে, এমন কোনো তথ্য কারো কাছে থাকলে তাকে অপারেশনস সেন্টারের সঙ্গে যোগাযোগ করতেও আহ্বান জানানো হয়েছিল।

এর একদিন পর অবশেষে ধ্বংসাবশেষ খুঁজে পায় তারা। সেনা ঘাঁটি থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলা হয়, ‘জয়েন্ট বেইজ চার্লসটন এবং এমসিএবিউফোর্টএসসি-এর কর্মীরা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে উইলিয়ামসবার্গ কাউন্টিতে একটি ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। ধ্বংসাবশেষটি জয়েন্ট বেইজ চার্লসটন থেকে উত্তর-পূর্বে দুই ঘণ্টার দূরত্বে আবিষ্কৃত হয়েছে।’

প্রস্তুতকারক প্রতিষ্ঠান লকহিড মার্টিনের তথ্য অনুসারে, এই যুদ্ধবিমানের প্রধান সুবিধা হলো এটি রাডার দিয়ে ট্র্যাক করা প্রায় অসম্ভব এবং এটি উন্নত সেন্সর ও অন্যান্য গিয়ারে পরিপূর্ণ।


সূত্র: রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: