এবার নিউ ইয়র্কে পবিত্র কুরআন অবমাননা

মুনা নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত তুরস্কের কূটনৈতিক মিশন ‘তুর্কি হাউসের’ সামনে মুসলিমদের পবিত্র গ্রন্থ আল কুরআন অবমাননার ঘটনা ঘটেছে।  সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়,  ৮ সেপ্টেম্ব, শুক্রবার স্থানীয় সময় ১০ টা ৪৬ মিনিটে তুর্কি হাউসের সামনে অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি পবিত্র কুরআন মাটিতে ছুড়ে মারছেন ও পদদলিত করছেন। এ সময় তাকে চিৎকার করে বলতে শোনা যায় “এটি একটি কুরআন।”

এ ঘটনায় তাৎক্ষণিক তুর্কি হাউসের নিরাপত্তা কর্মীরা বাইরে বেরিয়ে আসেন ও কুরআন অবমাননাকারী ব্যক্তিকে সেখান থেকে চলে যেতে বাধ্য করেন।

নিউইয়র্ক পুলিশ বিভাগ ও কূটনৈতিক নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের এ ঘটনা সম্পর্কে জানানো হয়েছে। জানা যায়, অবমাননা করা পবিত্র কুরআনের অনুলিপিটি ইংরেজী অনুবাদ ছিল।

সাম্প্রতিক মাস গুলোতে, বাক স্বাধীনতার আড়ালে সুইডেন ও ডেনমার্কের ইসলামবিরোধী গোষ্ঠী ও ব্যক্তিদের দ্বারা পবিত্র কোরআন পোড়ানো ও অবমাননার ঘটনা ঘটেছে। ‘মত প্রকাশের দোহাই’ দিয়ে ইসলাম ও মুসলমানদের লক্ষ্য করে এমন জঘন্য কর্মকান্ড প্রতিরোধের আহ্বান জানিয়ে আসছে তুরস্ক।

যুক্তরাষ্ট্রে মুসলিমদের একটি অর্গানাইজেশন ‘ইউএসসিএমও’ এর প্রতিনিধি দলের সাথে আলাপকালে তুরস্কের প্রেসিডেন্ট  রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, বাক স্বাধীনতার অজুহাতে কুরআনের উপর হামলার বৈধতা দেওয়া যায় না। এ ধরনের কর্মকাণ্ড সামাজিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করে।

উল্লেখ্য, গত জুলাই মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে ধর্মীয় গ্রন্থ অবমাননার বিষয়ে একটি রেজুলেশন পাস করা হয়। যেখানে বলা হয়, “এটি ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে যেকোনো ব্যক্তির বিরুদ্ধে আক্রমণাত্মক কাজ অথবা তাদের ধর্মীয় প্রতীক, পবিত্র গ্রন্থ, বসত-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, সম্পত্তি, বিদ্যালয়, সাংস্কৃতিক কেন্দ্র বা উপাসনালয়ের বিরুদ্ধে সংঘটিত যে কোন সহিংসতা মূলক কাজের নিন্দা জানায়।”


সূত্র: টিআরটি ওয়ার্ল্ড



আপনার মূল্যবান মতামত দিন: