যুক্তরাষ্ট্র-ভারত অংশীদারত্ব এখন সবচেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ ও গতিশীল: বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৭

দিল্লিতে নরেন্দ্র মোদির বৈঠকে জো বাইডেন : সংগৃহীত ছবি দিল্লিতে নরেন্দ্র মোদির বৈঠকে জো বাইডেন : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার অংশীদারত্ব বর্তমানে সবচেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ ও গতিশীল বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ৮ সেপ্টেম্বর শুক্রবার দিবাগত রাতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত নৈশভোজে যোগ দেওয়ার পর এক টুইটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এ কথা বলেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ ৫০ মিনিটের এই বৈঠকে দুই দেশের শীর্ষ নেতারা অংশীদারত্বকে আরও গভীর ও বৈচিত্র্যময় করে তোলার ওপর জোরারোপ করেছেন। এ সময় নরেন্দ্র মোদি ও জো বাইডেন দুই দেশের প্রতিরক্ষা খাতের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, পারমাণবিক জ্বালানি খাতে সহযোগিতা বাড়ানো এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ও ৬জিসহ বিভিন্ন উদীয়মান প্রযুক্তি নিয়ে তথ্য বিনিময়ের বিষয়ে আলোচনা করেছেন।

বৈঠকে মোদি ও বাইডেন আশা প্রকাশ করেন, জি-২০ শীর্ষ সম্মেলনের ফলাফল বিশ্বজুড়ে টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করার, বহুপক্ষীয় সহযোগিতা জোরদার করার এবং সর্ববৃহৎ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক নীতি বাস্তবায়নের বিষয়ে বৃহত্তর ঐকমত্য গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে যাবে।

বৈঠকের পর বাইডেন এক টুইটে বলেন, ‘আজ এখানে এবং জি-২০ ভুক্ত বিশ্বজুড়ে আমরা নিশ্চিত করতে চাই যে, বর্তমানে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার অংশীদারত্ব ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ এবং আরও গতিশীল।’

ভারত সরকারের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, বৈঠকে মোদি ব্যাপক বৈশ্বিক কৌশলগত অংশীদারত্ব, গণতান্ত্রিক মূল্যবোধ, কৌশলগত অভিন্নতা এবং দুই দেশের জনগণের মধ্যকার শক্তিশালী সম্পর্কের ওপর ভিত্তি করে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার যে যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি তার প্রশংসা করেন এবং এই যাত্রা এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বৈঠকে দুই নেতা বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যুতেও মতবিনিময় করেন। এ সময় তাঁরা একমত হন যে, ভারত-যুক্তরাষ্ট্র অংশীদারত্ব কেবল দুই দেশের জনগণের জন্যই নয়, বৈশ্বিক কল্যাণের জন্যও জরুরি।

সূত্র : এনডিটিভি



আপনার মূল্যবান মতামত দিন: