জি-২০ সম্মেলনে শি জিনপিং না থাকায় ‘হতাশ’ বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৯

জি-২০ সম্মেলনে শি জিনপিং না থাকায় ‘হতাশ’ বাইডেন : সংগৃহীত ছবি জি-২০ সম্মেলনে শি জিনপিং না থাকায় ‘হতাশ’ বাইডেন : সংগৃহীত ছবি


ভারতে আসন্ন জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার বদলে সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের প্রতিনিধিত্ব করার কথা রয়েছে। এদিকে জি-২০ সম্মেলনে শি জিনপিংয়ের যোগ না দেওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

৩ সেপ্টেম্বর, রোববার এক বিবৃতিতে বাইডেন বলেন, আমি খুব হতাশ। তবে তার সঙ্গে দেখা হবে এই আশা নিয়েই আমি সেখানে যাচ্ছি। ডেলওয়ারের রিহোবথ বিচে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই হতাশা ব্যক্ত করেন তিনি। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারতে সফর করবেন বাইডেন। এ সময় তিনি জি-২০ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

ভারত এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে। বছরজুড়ে দেশটির বিভিন্ন প্রান্তে জি-২০ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে একাধিক বৈঠক হয়েছে। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মূল সম্মেলন হতে যাচ্ছে।

বাইডেন ছাড়াও সম্মেলনে যোগ দেবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। শুধু চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবারের জি-২০ শীর্ষ সম্মেলন যাবেন না এমনটি নয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এবারের সম্মেলনে থাকছেন না। জি-২০ সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার নয়াদিল্লি সফর করবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন আগামী ৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ৯ ও ১০ সেপ্টেম্বর তিনি জি-২০ সম্মেলনে অংশ নেবেন। এবারের সম্মেলনে পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন বিশ্বনেতারা।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: