নিউইয়র্ক মসজিদে ঐতিহাসিক প্রথম জুমার আযান

মুনা নিউজ ডেস্ক | ২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইতিহাসে প্রথমবারের মতো, শুক্রবারে নিউ ইয়র্ক সিটির রাস্তায় ঐতিহাসিক প্রথম জুমার নামাজের জন্য প্রতিধ্বনিত হয়েছে। ম্যানহাটনে অবস্থিত নিউইয়র্কের অন্যতম বৃহত্তম মসজিদ ’ইসলামিক কালচারাল সেন্টার অফ নিউইয়র্ক’ জুমার নামাজে অংশগ্রহণকারী মুসল্লিরা তাদের ক্যামেরায় বন্দী করে ফেলে। আযান রেকর্ড করে মুসল্লিরা তাদের আনন্দ ও কৃতজ্ঞতা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে।

প্রসঙ্গত ২৯ আগস্ট, মঙ্গলবার মেয়র এরিক অ্যাডামস মুসলমানদের ধর্মীয় অনুভুতিকে গুরুত্ব দিয়ে আযানের অনুমতি দিয়ে একটি নির্দেশিকা জারি করেন।

১ সেপ্টেম্বর জারি করা নতুন নির্দেশনা অনুসরণ করে নিউইয়র্কের মসজিদগুলোতে লাউডস্পিকারের মাধ্যমে আযান সম্প্রচার করা হয়। নির্দেশিকা অনুসারে মসজিদে অনুমতি ছাড়াই শুক্রবারে এবং পবিত্র রমজান মাসে ৫৪ ডেসিবেলের মধ্যে আযান দিতে পারবে মসজিদগুলোতে।

বিভিন্ন মসজিদ সমিতি এবং মুসলিম ফাউন্ডেশনের প্রতিনিধিদের অংশগ্রহণে ওই সংবাদ সম্মেলনে অ্যাডামস বলেন, নিউইয়র্ক সিটি সব ধর্মের মানুষের স্বাধীনতায় বিশ্বাস করে। প্রতিটি ধর্মের বিশেষ পবিত্র দিন আছে। সব ধর্মের প্রতি নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষের শ্রদ্ধাবোধ রয়েছে। এরই অংশ হিসেবে মুসলিম সম্প্রদায়কে সুযোগটি দেওয়া হয়েছে। দিনটি নিউইয়র্ক সিটির মুসলিম সম্প্রদায়ের জন্য ঐতিহাসিক।

নতুন নির্দেশনার অধীনে, একটি মসজিদ বা মসজিদ প্রতি শুক্রবার দুপুর ১২.৩০ থেকে ১.৩০ এর মধ্যে আযান দেওয়ার কথা বলা হয়েছে। এবং পাশাপাশি রমজানের মাগরিবের আযান কোনো রকম অনুমতি ছাড়াই প্রচার করতে পারবে।

মুসলিম সম্প্রদায়ের নেতারা মেয়র এবং অন্যান্য কর্মকর্তাদের তাদের ধর্মীয় অধিকার ও অনুশীলনের সমর্থন এবং স্বীকৃতি দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তারা প্রতিবেশী এবং অন্যান্য বিশ্বাসী গোষ্ঠীকে তাদের সহনশীলতা এবং সংহতির জন্য ধন্যবাদ জানায়।

আযান হল একটি আচার যা মুসলমানদেরকে তাদের দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার জন্য আমন্ত্রণ জানায়। এটি এমন বাক্যাংশ নিয়ে গঠিত যা ঈশ্বরের একত্ব, মুহাম্মদ (সা.)-এর নবুওয়াত এবং প্রার্থনার সময় ঘোষণা করে। আযানটি সাধারণত একজন মুয়াজ্জিন বা একজন ব্যক্তি যিনি নামাজের জন্য আহ্বান করেন, একটি মিনার বা মসজিদের সাথে সংযুক্ত একটি টাওয়ার থেকে পাঠ করেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: