‘ইদালিয়া’র আঘাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন ৫ লাখ গ্রাহক

মুনা নিউজ ডেস্ক | ১ সেপ্টেম্বর ২০২৩ ০০:৪৭

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

হারিকেন ইদালিয়া ঘণ্টায় ১২৫ মাইল বেগে আঘাত হেনেছে ফ্লোরিডায়। বুধবার হারিকেনের আঘাতে গাছগুলো ভেঙে পড়েছে, হোটেলের ছাদ ধসে পড়েছে এবং ছোটগাড়িগুলোকে নৌকার মতো ভাসিয়ে নিয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় ৫ লাখ গ্রাহক।

 

পেরির বেলন্ড থমাস বলেছেন, ‘নরকে পরিণত হয়েছে’, বিগ বেন্ড অঞ্চলের অভ্যন্তরীণ একটি মিল শহরের তীরে আঘাত হেনেছিল ইদালিয়া।

টমাস তার পরিবার এবং কয়েকজন বন্ধুর সাথে একটি মোটেলে আশ্রয় নিয়েছেন এই ভেবে যে- ঝড়ের সময় বাড়ির বাইরে এটি নিরাপদ হবে। কিন্তু যখন সকাল সাড়ে ৮টা বাজল তখন ইদালিয়ার একটি উচ্চ শব্দের প্রবল বাতাস ভবনের ছাদটি ভেঙে ফেলে। এতে বিছানায় শুয়ে থাকা তার গর্ভবতী কন্যার উপর ভবনের ধ্বংসাবশেষ পড়ে। সৌভাগ্যক্রমে তিনি আহত হননি।


টমাস বলেছিলেন, ‘এটি ছিল ভয়ঙ্কর, জিনিসগুলো খুব দ্রুত উড়ে যাচ্ছিল... সবকিছু ঘুরছিল।’


উপকূলে আসার পর, ইদালিয়া সকাল পৌনে ৮টায় কিটন বিচের কাছে তীরে উচ্চ গতির ঘণ্টায় ১২৫ মাইল (২০৫ কিলোমিটার) বেগের কাছাকাছি একটি বাতাস আঘাত করেছে। সিস্টেমটি একটি হারিকেন হিসেবে পরিগণিত হয়। কারণ এটি ৯০ মাইল (১৫০ মাইল প্রতি ঘণ্টা) বেগে বাতাসের সাথে জর্জিয়া অতিক্রম করেছে। এটি বুধবার বিকেলে একটি ক্রান্তীয় ঝড়ে দুর্বল হয়ে পড়ে এবং বুধবার সন্ধ্যার মধ্যে এর বাতাসের গতিবেগ ৬৫ মাইল (১০০ কিলোমিটার) এ নেমে যায়।


চোখের পলকে প্রবল বাতাস জিনিসগুলোকে ছিন্নভিন্ন করে দেয়, ছাদ উড়িয়ে দেয়, শিট মেটাল উড়ে যায় এবং লম্বা গাছগুলো ভেঙে ফেলে। এতে জর্জিয়ায় একজন নিহত হয়েছেন। তবে ফ্লোরিডায় হারিকেন-সম্পর্কিত কোনো মৃত্যুর খবর আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।
ফ্লোরিডা হাইওয়ে প্যাট্রোল জানিয়েছে, ইদালিয়া আঘাত হানার কয়েক ঘণ্টা আগে পৃথক আবহাওয়া-সম্পর্কিত দুর্ঘটনায় দুজন লোক মারা গেছেন।

বুধবার সন্ধ্যায় ক্যারোলিনাসের দিকে যাওয়ার সময় ঝড়টি সাভানা, জর্জিয়ার প্রবল বাতাস বয়ে আনছিল। পূর্বদিকে বাঁক নিয়ে আটলান্টিক মহাসাগরের দিকে যাওয়ার আগে বৃহস্পতিবার ভোরে দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনের উপর দিয়ে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছিল।


জাতীয় আবহাওয়া সেবা বিভাগ জানিয়েছে, ইডালিয়া একটি টর্নেডোর রূপ নিয়েছে যা সংক্ষিপ্তভাবে গুজ ক্রিকের চার্লসটন শহরতলিতে আঘাত হেনেছে। কর্তৃপক্ষ এবং প্রত্যক্ষদর্শীদের ভিডিও অনুসারে, বাতাস একটি গাড়িকে উড়িয়ে নিয়েছিল এবং এটি উল্টে যায়। এতে দু’জন সামান্য আহত হয়েছেন।

দক্ষিণ ক্যারোলিনার উপকূল বরাবর, নর্থ মার্টল বিচ, গার্ডেন সিটি এবং এডিস্টো দ্বীপের সবগুলোই রিপোর্ট করেছে যে- সমুদ্রের পানি বালির টিলার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং বুধবার সন্ধ্যায় সমুদ্র সৈকতের রাস্তায় ছড়িয়ে পড়ছে।

প্রাথমিক তথ্য দেখায় যে- বুধবার সন্ধ্যায় উচ্চ জোয়ার মাত্র ৯ দশমিক ২ ফুট (২ দশমিক ৮ মিটার)। এটি স্বাভাবিকের চেয়ে ৩ ফুট (শূন্য দশমিক ৯ মিটার) বেশি। চার্লসটন হারবারে ১৮৯৯ সালে পঞ্চম-সর্বোচ্চ রিডিং রেকর্ড করা হয়েছিল।

ফ্লোরিডা এবং জর্জিয়ার প্রায় পাঁচ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। পেরিতে দোকানের জানালা উড়িয়ে নিয়েছে বাতাস, ভবনের সাইডিং ভেঙে ফেলে এবং একটি গ্যাস স্টেশনের ছাউনি উল্টে দেয়।

জানা গেছে, রাজ্যের কর্মকর্তারা সাড়ে ৫ হাজার জাতীয় নিরাপত্তা বাহিনীর সদস্য এবং উদ্ধারকর্মীদের সাহায্যে অনুসন্ধান এবং পুনরুদ্ধারের কাজ চালাচ্ছে। সেতুগুলো পরিদর্শন করছে, উপড়ে পড়া গাছগুলো পরিষ্কার করছে এবং দুর্দশাগ্রস্ত কেউ থাকলে তাকে খুঁজে বের করার চেষ্টা করছে।


ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ইমার্জেন্সি ম্যানেজমেন্টের পরিচালক কেভিন গুথরি বলেছেন, বিগ বেন্ড এলাকার দূরবর্তী হওয়ার কারণে অনুসন্ধান দলগুলোকে কাজ শেশ করতে অতীতে শহুরে এলাকায় হারিকেনের আগাতের তুলনায় আরো বেশি সময় লাগতে পারে।

তালাহাসির ন্যাশনাল ওয়েদার সার্ভিস ইদালিয়াকে ‘একটি নজিরবিহীন ঘটনা’ বলে অভিহিত করেছে, কারণ এর আগে কখনো কোনো বড় হারিকেন বিগ বেন্ডের উপর দিয়ে উপসাগরের মধ্য দিয়ে যাওয়ার রেকর্ড নেই।



আপনার মূল্যবান মতামত দিন: