১২৫ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইদালিয়া’

মুনা নিউজ ডেস্ক | ৩০ আগস্ট ২০২৩ ১৯:২০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইদালিয়া’। ২৯ আগস্ট, মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে শক্তি বাড়িয়ে ক্রমেই ফ্লোরিডার টম্পা অঞ্চলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড়টি। গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইডালিয়া ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ৩০ আগস্ট, বুধবার দিনের শেষভাগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানতে পারে। খবর এনবিসি নিউজের।

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার এনএইচসি জানিয়েছে, ফ্লোরিডায় তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ইদালিয়া। স্থানীয় সময় ৩০ আগস্ট, বুধবার সকালের দিকে সর্বাধিক ১২৫ কিলোমিটার গতিবেগে এটি আছড়ে পড়তে পারে ফ্লোরিডা উপকূলবর্তী এলাকায়। শক্তিবৃদ্ধির কারণে গ্রীষ্মমণ্ডলীয় এই ঝড়টি এই মুহূর্তে হ্যারিকেনে পরিণত হয়েছে। এটি এখন ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

ক্ষয়ক্ষতি এড়াতে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে ফ্লোরিডা রাজ্যের ৬৭ কাউন্টির মধ্যে ৪৭টি কাউন্টিতেই জরুরি অবস্থা জারি করা হয়েছে। উপকূল সংলগ্ন এলাকা থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

ইদালিয়া মোকাবিলায় ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ন্যাশানাল গার্ডদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিস্থিতিকে এমার্জেন্সি ঘোষণা করেছেন।

ঘূর্ণিঝড়ের কারণে এরইমধ্যে তাম্পা ইন্টারন্যাশালান বিমানবন্দর এবং সেন্ট পিট -ক্লিয়ারওয়াটার ইন্টারন্যাশানাল বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে।

উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিমাঞ্চল, মধ্য ও পূর্ব উত্তর প্রশান্ত মহাসাগর, ক্যারিবিয়ান সাগর এবং মেক্সিকো উপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়কে 'হারিকেন' বলা হয়। যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কিউবা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে হারিকেন আঘাত করে।

ঘূর্ণিঝড়টি গত ২৭ আগস্ট, রোববার ক্যারিবিয়ান সাগরে সৃষ্টি হয়। এ সময় এর কেন্দ্রে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৬৫ কিলোমিটার। এদিন আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ফ্লোরিডা পৌঁছানোর আগে এটি ক্যাটাগরি-৩-এর শক্তিশালী হারিকেনে রূপ নেবে।

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রে আঘাত হানে ঘূর্ণিঝড় 'হিলারি'। এতে ক্যালিফোর্নিয়ার পর্বত ও মরুভূমিগুলোতেও ৫ থেকে ১০ ইঞ্চির মতো বৃষ্টিপাত হয়। আবহাওয়াবিদরা জানান, এসব মরুভূমিতে সারা বছরেও এতো বৃষ্টিপাত হয় না।

এটি প্রথমে গত ২০ আগস্ট মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে আঘাত হানে। এতে বৃষ্টিপাত ও বন্যার ঘটনায় মেক্সিকোতে ১ জনের মৃত্যু হয়। পরদিন ২১ আগস্ট এটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আঘাত হানে। এর ফলে লস অ্যাঞ্জেলসের পূর্ব ও পশ্চিম অংশে ভারী বৃষ্টিপাত ও নজিরবিহীন বন্যার সৃষ্টি হয়।

সূত্র : এনবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: