পাহাড়ের বুকে নৈসর্গিক দৃশ্য, ফাটল বেয়ে নামছে রঙের ফোয়ারা

মুনা নিউজ ডেস্ক | ২৮ আগস্ট ২০২৩ ১৮:৩৯

ইয়োসেমাইট জলপ্রপাত : সংগৃহীত ছবি ইয়োসেমাইট জলপ্রপাত : সংগৃহীত ছবি


পাহাড়ের ফাটল বেয়ে নামছে রঙের ফোয়ারা! ‘রংধনু ঝর্ণা’র এমন নৈসর্গিক দৃশ্যে সবাই মুগ্ধ হতে বাধ্য। প্রায় ১৪৫০ ফুট উঁচু থেকে ঝরে পড়া আশ্চর্য রঙের ফোয়ারা সবাইকে মুগ্ধ করেছে।

মূলত পাহাড়ের ফাটল বেয়ে নেমে আসা একটি জলপ্রপাত থেকেই এমন নৈসর্গিক দৃশ্যের সৃষ্টি। প্রবল বাতাসে জলপ্রপাতের পানি ক্রমাগত উড়ছে। তার উপর সূর্যের আলো পড়তেই সাতরঙ। সাধারণ ঝর্ণা হয়ে ওঠে রংধনু জলপ্রপাত।

সাম্প্রতিক সময়ে ভাইরাল হয়েছে এই অপরূপ নৈসর্গিক দৃশ্য। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশানাল পার্কের বিখ্যাত ইয়োসেমাইট জলপ্রপাত এটি। যদিও এই নামে তাকে মানায় না। কেন না এই ঝর্ণা তো মহাজাগতিক। এ যেন শিল্পীর সাতরঙা জলের প্যালেট। এখানে রংধনু ঝর্ণাই যেন তার উপযুক্ত নাম।

ইয়োসেমাইট জাতীয় উদ্যান ক্যালিফোর্নিয়ার চারটি ভিন্ন কাউন্টি জুড়ে বিস্তৃত যা প্রায় ৭ লাখ ৬১ হাজার ৭৪৭ একর এলাকা জুড়ে বিস্তৃত।

সূর্য উঠলেই রঙের লীলা, এমন কেন হয়?

মূলত পানির ধারা বিরাট উঁচু থেকে নামে। মাঝপথ প্রবল হাওয়ার দাপটে উড়ে যায় কোটি কোটি জলকনা। তার মধ্যে সূর্যের আলো পড়তেই শুরু হয় এ নৈসর্গিক কাণ্ড। তখন প্রায় দেড় হাজার ফুট উচ্চতা জুড়ে থাকা পুরো প্রপাতটাই প্রকৃতির মায়ার খেলায় হয়ে ওঠে রংধনু।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: