আইএসে যোগদানের চেষ্টা

যুক্তরাষ্ট্রে মাসুদের ১৮ বছরের কারাদণ্ড

মুনা নিউজ ডেস্ক | ২৭ আগস্ট ২০২৩ ১৯:০০

অভিযুক্ত মোহাম্মদ মাসুদ : সংগৃহীত ছবি অভিযুক্ত মোহাম্মদ মাসুদ : সংগৃহীত ছবি


জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট গ্রুপের (আইএস) সাথে যোগ দিয়ে সম্মুখসারির যোদ্ধা হওয়ার চেষ্টার অভিযোগে যুক্তরাষ্ট্রে মোহাম্মদ মাসুদ নামে এক ব্যক্তির ১৮ বছরের কারাদণ্ড হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটর এ রায় ঘোষণা করেন। ২৫ আগস্ট, শুক্রবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অভিযুক্ত মাসুদ পাকিস্তানের নাগরিক। তার বিরুদ্ধে গত বছরে যুক্তরাষ্ট্রে ডিস্ট্রিক কোর্টে সেন্ট পাউলে সন্ত্রাসী সংগঠনকে সহায়তার চেষ্টার অভিযোগ রয়েছে।

আইনজীবীরা জানান, মাসুদ আইএসের সাথে যোগাযোগ করে যুক্তরাষ্ট্রে একাই হামলা চালানোর চেষ্টা করেছিলেন। এ ছাড়া তিনি মধ্যপ্রাচ্যে আইএসের সাথে যোগ দিয়ে যুদ্ধশিবিরে চিকিৎসাসেবার জন্যও চেষ্টা চালিয়েছিলেন।

মিনেসোটার সিনিয়র বিচারক পল এ ম্যাগনুসনে বলেন, ১৮ বছরের কারাদণ্ডের মধ্যে পূর্ণ সময় তাকে কারাগারে থাকা লাগবে না। এর মধ্যে পাঁচ বছর তিনি নজরদারিতে থাকবেন।

মাসুদের আইনজীবী জর্দান কুশনার জানান, তার মক্কেলের মানসিক অসুস্থতা রয়েছে। আদালতে এ বিষয়ে উপস্থাপন করা সত্ত্বেও তাকে অত্যন্ত কঠিন সাজা দেওয়া হয়েছে।

আদালতের নথি অনুযায়ী, মাসুদ মিনেসোটা প্রদেশের রচেস্টারে একটি মেডিকেল ক্লিনিকে গবেষণা সহকারী হিসেবে নিযুক্ত ছিলেন। এ সময়ে ২০২০ সালে প্রথম তিনি আইএসের সাথে যোগাযোগের চেষ্টা করেন। এরপর তিনি তাদের কাছে যুক্তরাষ্ট্রে হামলার জন্য আবেদনও করেছিলেন। এ ছাড়া তার মধ্যপ্রাচ্যে যাওয়ার পরিকল্পনা ছিল। এজন্য তিনি ওই বছরের ফেব্রুয়ারিতে শিকাগো থেকে জর্ডানের রাজধানী আম্মানে যাওয়ার জন্য বিমানের টিকিটও কিনেছিলেন।

সংবাদমাধ্যম জানিয়েছে, করোনাভাইরাসের কারণে ২০২০ সালে সংক্রমণ ঠেকাতে সীমান্ত বন্ধ করে দেয় জর্ডান সরকার। এরপর তিনি একজনের সাথে দেখা করতে মিনিয়াপোলিস থেকে লস অ্যাঞ্জেলেসে যান। ওই ব্যক্তির মাধ্যমে তিনি কার্গো জাহাজে করে আইএস শিবিরে যাওয়ার চেষ্টা করেন। তবে তার আগেই সেন্ট পল আন্তর্জাতিক এয়ারপোর্টে (এমএসপি) পৌঁছালে এফবিআই তাকে গ্রেপ্তার করে।


সূত্র : নিউইয়র্ক টাইমস



আপনার মূল্যবান মতামত দিন: