পোল্যান্ডের কাছে জায়ান্ট হেলিকপ্টার গানশিপ বিক্রি করছে যুক্তরাষ্ট্র

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৩ ১৯:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

পোল্যান্ডের কাছে ১২০০ কোটি ডলার মূল্যের হেলিকপ্টার গানশিপ বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। ২১ আগস্ট, সোমবার যুক্তরাষ্ট্রের পররারাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এই তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়, পোল্যান্ড সরকার অ্যাপাচি হেলিকপ্টার গানশিপ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের কাছ থেকে ৯৬টি এএইচ-৬৪ই মডেলের হেলিকপ্টার গানশিপ কিনবে। এসব হেলিকপ্টার গানশিপ বিক্রির ব্যাপারে সবুজ সংকেত পাওয়ার জন্য কংগ্রেসের কাছে নোটিশ পাঠানো হয়েছে।

আইন অনুযায়ী কংগ্রেস ইচ্ছা করলে এই হেলিকপ্টার বিক্রির উদ্যোগ আটকে দিতে পারে তবে তেমনটি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। পোল্যান্ড হচ্ছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক সামরিক চুক্তি বা ন্যাটো জোটের পূর্ব ইউরোপের একটি গুরুত্বপূর্ণ সদস্য দেশ।

পররাষ্ট্র দপ্তর আরো জানায়, এসব অ্যাপাচি হেলিকপ্টার গানশিপ পোল্যান্ডের কাছে বিক্রি করলে তাতে দেশটির সামরিক সক্ষমতা বাড়বে এবং যেকোনো যুদ্ধ পরিস্থিতি মোকাবেলায় অনেকটা কার্যকর শক্তি হয়ে উঠবে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে। শুরু থেকে পোল্যান্ড ন্যাটো সদস্য দেশ হিসেবে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং তখন থেকেই তারা তাদের সামরিক ব্যয় বাড়িয়েছে। তারই অংশ হিসেবে এসব হেলিকপ্টার গানশিপ কিনতে যাচ্ছে পোল্যান্ড সরকার।

 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: